কলকাতায় দুই বাংলাদেশিসহ ৩ আল-কায়েদা জঙ্গি আটক
প্রকাশ : ২১ নভেম্বর ২০১৭, ২১:১৩
কলকাতায় দুই বাংলাদেশিসহ ৩ আল-কায়েদা জঙ্গি আটক
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আল-কায়েদা জঙ্গি সন্দেহে কলকাতা থেকে দুই বাংলাদেশি সহ তিনজনকে আটক করেছে কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)।


মঙ্গলবার দুপুরে কলকাতা রেলস্টেশন থেকে এই তিনজনকে আটক করে এসটিএফ। যাদের মধ্যে সামসেদ মিঞা (২৬) ওরফে তানভির বাংলাদেশের সুনামগঞ্জের খাটশোলা গ্রামের বাসিন্দা। অন্যদিকে রিয়াজুল ইসলাম (২৫) ওরফে সুমন খুলনার কাসিম নগরের বাসিন্দা। তৃতীয় ব্যক্তি মনতোষ দে’র (৪৬) বাড়ি পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার খোলাপতায়।


এসটিএফ’র ডেপুটি কমিশনার মুরলধীর শর্মা জানান ‘দুর্গাপুজা উৎসবের শেষের দিকে ও ভারতে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের শুরুর সময়েই কেন্দ্রীয় ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি)’র তরফে নির্দিষ্টভাবে আমাদেরকে সতর্ক করা হয়েছিল, সেখানে বলা হয়েছিল বাংলাদেশ থেকে ২-৩ জন পশ্চিমবঙ্গে ঢুকেছে বা শিগগিরই ঢুকবে। এরপর থেকেই গত ২০-২৫ দিন ধরে কলকাতা ও আশপাশের শহরগুলিতে চিরুনি অভিযান চালাই। অবশেষে মঙ্গলবার দুপুর ২.৩০ মিনিট নাগাদ কলকাতা রেলস্টেশন থেকে তিনজনকে আটক করা হয়’।


শর্মা আরো জানান ‘আটককৃতরা বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লা বাংলা টিমের সদস্য বলে আমরা জানতে পেরেছি। এই আনসারুল্লা বাংলা টিম প্রধানত বাংলাদেশে বেশ কয়েকজন ব্লাগার খুনের সাথে সরাসরি যুক্ত ছিল। ভারতীয় উপমহাদেশে আল-কায়েদার শাখা যে সংগঠন রয়েছে তার সঙ্গে সরাসরি যোগাযোগ রয়েছে এই আনসারুল্লা বাংলা টিমের। এসটিএফ’র কর্মকর্তা জানান ‘আটক দুই বাংলাদেশি নাগরিকের কাছে ভারতের প্রবেশের কোন পাসপোর্ট বা ভিসা ছিল না। গত ১ থেকে দেড় বছর ধরে তারা ভারতে রয়েছে বলে স্বীকার করেছে। তাদের কাছ থেকে ল্যাপটপ, পেনড্রাইভ, অস্ত্র, ইংরেজি ও বাংলা ভাষায় আল-কায়েদা সম্পর্কিত প্রচুর বই ও নথি, রেইকি সম্পর্কিত বই ও বিস্ফোরক তৈরির করার বই উদ্ধার করা হয়েছে। বুধবার আটক তিন জনকেই আদালতে পেশ করা হবে’।


প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে প্রধানত ভারতীয় নাগরিক মনতোষের মাধ্যমেই ভারত থেকে অস্ত্রসস্ত্র কেনার পরিকল্পনা ছিল ওই দুই বাংলাদেশির। তবে ভারতে কোনরকম নাশকতা সংগঠিত করার পরিকল্পনা ছিল কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন এসটিএফ’র ডিসি।


বিবার্তা/ডিডি/সোহাগ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com