চলে গেলেন ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী প্রিয়রঞ্জন দাসমুন্সি
প্রকাশ : ২০ নভেম্বর ২০১৭, ১৬:২৩
চলে গেলেন ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী প্রিয়রঞ্জন দাসমুন্সি
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতের সাবেক কেন্দ্রীয়মন্ত্রী, সাবেক সাংসদ ও কংগ্রেসের সিনিয়র নেতা প্রিয়রঞ্জন দাসমুন্সি আর নেই। দিল্লির ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতালে সোমবার দুপুর ১২টা ১০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৭২ বছর। মৃত্যুর সময় তার পাশে ছিলেন স্ত্রী দীপা দাসমুন্সি ও ছেলে প্রিয়দীপ।


হৃদরোগে আক্রান্ত হয়ে ২০০৮ সালের ১২ অক্টোবর দিল্লির অল ইন্ডিয়া ইন্সিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (এইমস) হাসপাতালে ভর্তি হন প্রিয়রঞ্জন। এরপর তাকে স্থানান্তরিত করা হয় দিল্লির অ্যাপোলো হাসপাতালে। কার্যত সেই সময় থেকেই তিনি কোমায় আচ্ছন্ন ছিলেন। স্টেম সেল থেরাপির জন্য ২০০৯ সালের নভেম্বরে তাকে পাঠানো হয় জার্মানির ডুলেসডর্ফে।


১৯৪৫ সালের ১৩ নভেম্বর জন্মগ্রহণ করেন প্রিয়রঞ্জন। ছাত্রাবস্থা থেকেই সক্রিয় রাজনীতিতে যুক্ত ছিলেন তিনি। ১৯৭০ সালে যুব কংগ্রেস সভাপতি হন। ১৯৭১ সালে প্রথম সংসদীয় রাজনীতিতে প্রবেশ করেন। ১৯৭০ থেকে ১৯৭১ পশ্চিমবঙ্গের কংগ্রেস সভাপতির দায়িত্ব সামলান প্রিয়রঞ্জন। ১৯৮৫ সালে তিনি প্রথম মন্ত্রী হন। তখন বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান তিনি।


প্রধানমন্ত্রী মনমোহন সিং’এর নেতৃত্বাধীন ইউপিএ-১ আমলে তথ্য-সম্প্রচারের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। সেসময়ই অশালীন দৃশের অভিযোগে ভারতে ফ্যাশন টিভি, এএক্সএন’এর সম্প্রচার বন্ধ করেছিলেন।


নিজের রাজ্য পশ্চিমবঙ্গে তিনি কট্টর বাম বিরোধী নেতা বলেই পরিচিত ছিলেন প্রিয়রঞ্জন।


সর্বভারতীয় ফুটবল ফেডারেশনেরও সভাপতি ছিলেন প্রিয়রঞ্জন। দীর্ঘ ২০ বছর ধরে এই পদে ছিলেন তিনি। প্রথম ভারতীয় হিসাবে তিনিই ফিফা বিশ্বকাপের ম্যাচ কমিশনারের দায়িত্ব পালন করেন।


১৯৯৯ সালে ফিফা নারী বিশ্বকাপের ম্যাচ কমিশনারের দায়িত্ব পালনের পর ২০০৬ সালে ফিফা বিশ্বকাপের স্পেন-তিউনিসিয়া গ্রুপ ম্যাচেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন প্রিয়রঞ্জন। তার স্ত্রী দীপা দাসমুন্সিও কংগ্রেসের একজন প্রভাবশালী নেত্রী হিসাবে পরিচিত, তিনি কেন্দ্রের সাবেক মন্ত্রীও ছিলেন। তার মৃত্যুতে গভীর শোকের ছায়া নেমে এসেছে ভারতীয় রাজনীতির জগতে।


বিবার্তা/ডিডি/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com