শিরোনাম
গুজরাট ভোটের আগেই কংগ্রেসের সভাপতি হচ্ছেন রাহুল
প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৭, ১০:২০
গুজরাট ভোটের আগেই কংগ্রেসের সভাপতি হচ্ছেন রাহুল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি পদে রাহুল গান্ধীর অভিষেকের পথ প্রশস্ত করতে দলের ওয়ার্কিং কমিটির বৈঠক ডেকেছেন সভানেত্রী সোনিয়া গান্ধী। গুজরাটে বিধানসভা ভোটের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মোকাবিলায় রাহুলের রাজনৈতিক ওজন আরো বাড়াতেই এই কৌশল বলে দাবি পর্যবেক্ষকদের।


কংগ্রেসের পক্ষ থেকে শনিবার জানানো হয়েছে, সোমবার সকাল সাড়ে ১০টায় কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক ডাকা হয়েছে। সেখানে সভাপতি পদে নির্বাচনের সময়সূচি চূড়ান্ত হবে।


কংগ্রেস নেতাদের বক্তব্য, সাধারণভাবে ওয়ার্কিং কমিটির বৈঠকের পরে গোটা নির্বাচন প্রক্রিয়া শেষ করতে দিন দশেক সময় লাগে।


কংগ্রেস নেতা জনার্দন দ্বিবেদী বলেন, যদি আর কোনো প্রার্থী সভাপতি পদে না লড়েন, তা হলে নাম প্রত্যাহারের শেষ দিনেই নতুন সভাপতির নাম ঘোষণা হয়ে যাবে।’ সভাপতি পদের জন্য রাহুল ছাড়া এখনও পর্যন্ত অন্য কারো নাম দেয়ার সম্ভাবনাই নেই বলে কংগ্রেস সূত্রের খবর। ফলে সেই মোতাবেকই ওয়ার্কিং কমিটি ভোট প্রক্রিয়ার সময় স্থির করবে।


কংগ্রেস সূত্রের মতে, রাহুলকে ঠিক কবে সভাপতি করা উচিত, তা নিয়ে দলের মধ্যে নানা মত রয়েছে। দলের একটা অংশ মনে করেন, যদি রাহুলের প্রচারের পরেও গুজরাট বা হিমাচলের বিধানসভা ভোটের ফল ভাল না হয়, তা হলে এই পদোন্নতি নিয়ে বিরূপ প্রতিক্রিয়া হতে পারে। তার প্রভাব পড়তে পারে আগামী বছর একাধিক বিধানসভা ভোটে। এমনকী লোকসভা ভোটেও।


কংগ্রেসের অন্য একটি অংশের মতে, গুজরাটে এখন যা পরিস্থিতি, তাতে রাহুল বিজেপিবিরোধী হাওয়া তুলে প্রচারের মূল সুরটি বেঁধে দিয়েছেন। ভিতও গড়ে ফেলেছেন। এখন প্রয়োজন সেটাকে ধরে রাখা। মোদী এখনো সরকারিভাবে গুজরাটে প্রচারে নামেননি। তিনি নামলে বিজেপির হাওয়া বাড়বে।


এই অবস্থায় পর্যবেক্ষকদের মতে, শেষ পর্যন্ত যে দল হাওয়া ধরে রাখবে, তারাই ১৮২টির মধ্যে অন্তত ১২৫টি আসন পাবে। গুজরাট ভোটের আগেই সভাপতি করা হলে রাহুলের রাজনৈতিক ওজন বাড়বে। তাতে গুজরাট নির্বাচনেও কংগ্রেস সুবিধা পাবে বলে মত ওই অংশের।


তবে তাতে একটি আশঙ্কা থাকছেই। রাহুলের পদোন্নতি নিয়ে প্রচার গুজরাট ভোটের প্রচারকে ছাপিয়ে গেলেই সমস্যা। দলকে সুনিশ্চিত করতে হবে, এ সবে যেন ভোট প্রচারে কোনও বিঘ্ন না ঘটে। ওয়ার্কিং কমিটি এ সব কিছু মাথায় রেখেই সময় ঘোষণা করবে।


গত কয়েক মাস ধরে রাহুলের রাজনৈতিক সক্রিয়তাকে বড় চ্যালেঞ্জ হিসেবেই দেখছে বিজেপি। রোজ কোনও না কোনও বিষয়ে লাগাতার আক্রমণ করছেন মোদীকে। রাফাল চুক্তি নিয়ে শনিবারও টুইট করে মোদীকে আক্রমণ কংগ্রেসের সহ-সভাপতি রাহুল। যে কারণে দলের বৈঠকে খোদ মোদীকে অভয় দিয়ে বলতে হয়েছে, গুজরাট তার হাতের মুঠোতেই রয়েছে। বিরোধীদের সক্রিয়তা নিয়ে চিন্তার কোনও কারণ নেই।


ঘটনা হল, মুখে যা-ই বলুন, রাহুলকে গুরুত্ব দিতে বাধ্য হচ্ছেন বিজেপি নেতারা। বিশেষ করে তিনি যেভাবে হার্দিক, জিগ্নেশের মতো সামাজিক আন্দোলনের সঙ্গে যুক্ত যুব নেতাদের পাশে টেনে গুজরাটের ভোট ময়দান দাপিয়ে বেড়াচ্ছেন, তাতে চিন্তা বাড়ছে বিজেপির।


সেই উদ্বেগকে উস্কে দিতে কংগ্রেসের একটি পক্ষ গুজরাট ভোটের আগেই রাহুলকে সভাপতি করার পক্ষপাতী। এই অবস্থায় সব পক্ষেরই নজর সোমবার ওয়ার্কিং কমিটির বৈঠকের দিকে। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com