শিরোনাম
‘‌ভারতবিরোধী শক্তিকে বাংলাদেশ প্রশয় দেবে না’
প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৭, ১৩:৫৯
‘‌ভারতবিরোধী শক্তিকে বাংলাদেশ প্রশয় দেবে না’
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ সরকার ভারতবিরোধী শক্তিকে সেদেশের মাটি ব্যাবহার করতে দেবে না বলে দৃঢ়প্রতিজ্ঞ। একথা জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য উপদেষ্টা ও বিশিষ্ট সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী।


শনিবার আগরতলায় সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতাকালে তিনি বলেন, দুই দেশের পারস্পরিক বিশ্বাস ও সহযোগিতার ভিত্তিতে গত তিন বছরে ভারত-বাংলাদেশ সম্পর্ক এক নতুন উচ্চতায় বিরাজ করছে।


দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকার কথা বলতে গিয়ে তিনি বলেন, প্রতিবেশি এই দুই দেশের মধ্যে সম্পর্ক ও বন্ধুত্বের নৈকট্য যে বিশ্বাস ও আস্থার ওপর গড়ে উঠেছে তাকে সযত্নে এগিয়ে নিয়ে যেতে গণমাধ্যমকে দিশারি হিসাবে কাছে পেতে চায় বাংলাদেশ। কারণ প্রতিবেশী এই দুই দেশের মধ্যে যে পারস্পরিক শ্রদ্ধা ও আন্তরিক গভীরতা গড়ে উঠেছে তা গোটা বিশ্বের কাছে বিরলতম ঘটনা। আর এক্ষেত্রে দুই দেশের গণমাধ্যমই সম্পর্কের এই মাইল ফলককে দুই প্রতিবেশীর মানুষের ভাবনা ও রক্তের মধ্যে গেঁথে দিতে পারে।


দুই দেশের মধ্যে তিস্তার পানি বণ্টনসহ কিছু বিষয় অমীমাংসিত থাকলেও পারস্পরিক সংলাপের মধ্য দিয়েই এই সমস্যার সমাধান হবে বলে আশা প্রকাশ করেন ইকবাল সোহবান চৌধুরী।


রোহিঙ্গা শরণার্থী ইস্যুতে ভারতের অবস্থান বাংলাদেশ-ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ওপর কোনো প্রভাব ফেলবে কি না-সাংবাদিকদের এমন একটি প্রশ্নের উত্তরে সোবহান চৌধুরী বলেন আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক পারস্পরিক বিশ্বাস ও সহযোগিতার ভিত্তিতে গড়ে উঠেছে। তাই কোনো বহিরাগত সমস্যা আমাদের এই সম্পর্ককে নষ্ট করতে পারবে না।


তিনি অবশ্য স্বীকার করে নেন যে, মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতন এবং সেদেশ ছেড়ে বাংলাদেশে রোহিঙ্গাদের অনুপ্রবেশ ইস্যুতে ভারতের অবস্থান নিয়ে প্রথমে কিছুটা সংশয় ছিল। কিন্তু এখন আমরা দেখছি যে মিয়ানমারে সংঘর্ষের স্থায়ী সমাধানের জন্য ভারত উদ্যোগী হয়েছে এবং মানবিক দৃষ্টিকোণ থেকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য ত্রাণসামগ্রী পাঠিয়েছে।


বিবার্তা/ডিডি/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com