রোহিঙ্গারা অনুপ্রবেশকারী, শরণার্থী নয় : রাজনাথ
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৭, ২২:১১
রোহিঙ্গারা অনুপ্রবেশকারী, শরণার্থী নয় : রাজনাথ
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ‘রোহিঙ্গারা অবৈধ অনুপ্রবেশকারী, তারা শরণার্থী নয়।’


বৃহস্পতিবার দিল্লিতে জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি) আয়োজিত এক সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন। এসময় তিনি প্রশ্ন তোলেন মিয়ানমার সরকার যেখানে রোহিঙ্গাদের ফেরত নিতে রাজি আছে সেখানে কিছু মানুষ কেন রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বিরোধিতা করছে।


রাজনাথ আরো বলেন ‘রোহিঙ্গারা শরণার্থী নয়। সঠিক পদ্ধতি অনুসরণ করার পর তারা এখানে আসেনি। তাছাড়া কোন রোহিঙ্গাই ভারতে আশ্রয়ের জন্য আবেদনও জানায় নি। তারা অবৈধ অনুপ্রবেশকারী।’


ভারতে অবস্থারত রোহিঙ্গাদের সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গাদের ফেরত পাঠিয়ে ভারত কোন আন্তর্জাতিক নিয়মই লঙ্ঘন করবে না, কারণ ১৯৫১ সালে জাতিসংঘ কর্তৃক শরণার্থীদের মর্যাদা বিষয়ক কনভেনশনে ভারত স্বাক্ষরকারী দেশ ছিল না।’


ভারতের কেন্দ্রীয় সরকারের অভিমত জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে রোহিঙ্গারা যথেষ্ট হুমকি, তাদের সাথে বিভিন্ন আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের যোগ রয়েছে। এই আশঙ্কা প্রকাশ করে তাদের মিয়ানমারে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে গত সোমবার কেন্দ্রের তরফে সেকথা জানিয়ে দেয়া হয়েছে। তারপরই স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ।


চলতি মাসের গোড়ার দিকে ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজুও পরিস্কার করে জানিয়ে দেন ভারত অবৈধ ভাবে বসবাসকারী প্রায় ৪০ হাজার রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠোনা হবে। আইন মেনেই তাদের ফেরত পাঠানো হবে বলেও জানান তিনি।


উল্লেখ্য মিয়ানমারের রাখাইন প্রদেশে সহিংসতার কারণে গত কয়েকবছর ধরে রোহিঙ্গারা মিয়ানমার ছেড়ে বাংলাদেশ সহ বিভিন্ন দেশে পাড়ি দিচ্ছে। তবে গত আগষ্টের শেষে নতুন করে সহিংসতা তৈরি হওয়ায় পরিস্থিতি আরও খারাপ হয়েছে।


জাতিসঙ্ঘের হিসাব অনুযায়ী ২৫ আগষ্ট থেকে এখনও পর্যন্ত প্রায় ৪ লাখের বেশি রোহিঙ্গা মুসলিম মিয়ানমার ছেড়ে বাংলাদেশে প্রবেশ করেছে। ভারতেও বিভিন্ন সময়ে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা প্রবেশ করেছে।



বিবার্তা/ডিডি/আমিরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com