শিরোনাম
রোহিঙ্গা ইস্যু
ভারতকে তার সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ তসলিমার
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৭, ১১:২৫
ভারতকে তার সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ তসলিমার
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতির নিরাপত্তার ক্ষেতে রোহিঙ্গারা হুমকির কারণ হওয়া সত্ত্বেও বাংলাদেশ সরকার যেভাবে রোহিঙ্গাদের দেশে আশ্রয় দিয়েছে, ভারতেরও উচিত রোহিঙ্গাদের আশ্রয় দেয়া। এই মন্তব্য করেছেন বিশিষ্ট লেখিকা তসলিমা নাসরিন।


রোহিঙ্গা ইস্যুতে মোদি সরকারের সিদ্ধান্ত পুন:বিবেচনা করারও অনুরোধ জানিয়েছেন তিনি। বুধবার ভারতীয় টিভি চ্যানেল ‘নিউজ-১৮’ কে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তসলিমা।


জাতীয় নিরপত্তার ক্ষেত্রে রোহিঙ্গারা হুমকির কারণ বলে তাদের মিয়ানমারে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে কেন্দ্রের তরফে সে কথা জানিয়েও দেয়া হয়েছে।


এ বিষয়ে তসলিমা জানান, ‘ভারত সরকার যদি রোহিঙ্গাদের হুমকির কারণ বলে মনে করে থাকে তবে সেটা তাদের সিদ্ধান্ত। কিন্তু আমি ভারত সরকারকে অনুরোধ জানাবো বিষয়টি পুনর্বিবেচনা করতে। আর শুধু ভারত কেন, সেদিক থেকে রোহিঙ্গারা বাংলাদেশের কাছেও হুমকি। কিন্তু তার পরেও বাংলাদেশ সরকার রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিয়েছে’।


তসলিমা জানান, ‘আমি এই কথাগুলো বলছি এই কারণে যে, আমি সবসময় নিপীড়িত মানুষের পাশে দাঁড়াই। নারীরা যখনই নির্যাতিত হয়, তখনই আমি তাদের পাশে দাঁড়াই। আমি তাদের অধিকার ও স্বাধীনতার দাবিতে লড়াই করি। বাংলাদেশেও হিন্দুরা যখন নিপীড়িত হয়েছে আমি তাদের পাশে দাঁড়িয়েছি। প্যালেস্তাইন, বসনিয়া বা গুজরাটে মুসলিমরা যখন নির্যাতনের শিকার হয়েছিল তখনও আমি তাদের পাশে ছিলাম। পাকিস্তানে যখন খ্রিষ্টান সম্প্রদায়ের মানুষরা অত্যাচারিত হয়েছিল সেসময় আমি সরব হয়েছিলাম’।


তসলিমার অভিমত, ‘সব মুসলিমরা যেমন সন্ত্রাসী নয়, তেমনি সব রোহিঙ্গারাও সন্ত্রাসী নয়। হতে পারে যে তাদের মধ্যে কেউ কেউ সন্ত্রাসী কিন্তু তারা যদি ভারতে বসবাস করে তবে আমি বিশ্বাস করি ভারত সরকার সন্ত্রাসবাদকে খুব ভালোভাবে দমন করতে পারবে, যেটা বাংলাদেশ বা পাকিস্তান পারবে না। তার কারণ ভারত একটা গণতান্ত্রিক দেশ এবং প্রতিবেশী রাষ্ট্রগুলোর চেয়ে কয়েকগুন বেশি শক্তিশালী।’


তিনি বলেন, ‘ভারতের অনেক ক্ষমতা আছে। ভারত সরকার যদি সন্ত্রাসবাদী শক্তিগুলোকে চিহ্নিত করতে পারে তবে তাদের কঠোর শাস্তি দিতে পারবে। বাংলাদেশে এখন ৪ লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থী রয়েছে, এক্ষেত্রে আমার মনে হয় না যে বাংলাদেশের পক্ষে কোনো সন্ত্রাসবাদী কার্যকলাপকে রোধ করা সম্ভব’।


উল্লখ্য, মৌলবাদীদের তোপ ও খুনের হুমকির মুখে পড়ে গত দুই দশক ধরে নির্বাসিত জীবন কাটাচ্ছেন তসলিমা। ১৯৯৪ সালে বাংলাদেশ ছাড়ার পর প্রথমে ইউরোপ এবং আমেরিকা হয়ে ২০০৪ সাল থেকে ভারতের দিল্লিতে বসবাস করছেন তিনি।


বিবার্তা/ডিডি/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com