শিরোনাম
পদত্যাগ করলেন বিহারের মুখ্যমন্ত্রী
প্রকাশ : ২৬ জুলাই ২০১৭, ২০:৪৬
পদত্যাগ করলেন বিহারের মুখ্যমন্ত্রী
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পদত্যাগ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। বুধবার বিকেলে পাটনায় মুখ্যমন্ত্রীর বাসভবনে জনতা দল ইউনাইটেড (জেডিইউ) বিধায়কদের সঙ্গে বৈঠকেই পদত্যাগের সিদ্ধান্ত নেন নীতিশ কুমার।


এরপর রাজভবনে রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠির কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। নীতিশের পদত্যাগের সঙ্গেই ভেঙে গেল বিহারের ‘মহাজোট’ (কংগ্রেস, আরজেডি, জেডিইউ’কে নিয়ে গঠিত মহাজোট)।


নীতিশ জানান, ‘রাজ্যপাল আমার পদত্যাগপত্র গ্রহণ করেছেন এবং পরবর্তী মুখ্যমন্ত্রী ঠিক না হওয়া পর্যন্ত আমাকেই দায়িত্ব সামলাতে বলেছেন’।


গোটা ঘটনার সূত্রপাত বিহারের মহাজোটের সব থেকে বড় দল রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) প্রধান লালু প্রসাদ যাদবের ছেলে এবং বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের পদত্যাগ নিয়ে। তেজস্বীর পাশাপাশি লালুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ দায়ের করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। কয়েকদিন আগে তার বাড়িতে সিবিআই অভিযানও চালায়। এরপর থেকেই তেজস্বীর ওপর পদত্যাগের চাপ বাড়ছিল। এনিয়ে ঘুরপথে নীতিশও তেজস্বীর ওপর চাপ সৃষ্টি করেছিল। নীতিশের অভিমত ছিল সরকারকে দুর্নীতিমুক্ত ও স্বচ্ছ রাখতে তেজস্বীর পদত্যাগ করা উচিত। কিন্তু বুধবার সকালে লালু প্রসাদ পরিষ্কার করে জানিয়ে দেন, ‘দুর্নীতির অভিযোগ থাকলেও তেজস্বী উপমুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যা করবেন না’। এরপর বিকেলে নিজেই মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যা করেন নীতিশ কুমার।


নীতিশ কুমার আরো জানান, ‘আমি কাউকে পদত্যাগ করার কথা বলিনি। কিন্তু তেজস্বীও লালু প্রসাদজি’কে বলেছিলাম যে তাদের বিরুদ্ধে যে অভিযোগ আছে সেটা প্রকাশ্যে জানানো হোক। গোটা পরিস্থিতি এমন হয়ে উঠেছিল যে সেখানে কাজ করার মতো পরিবেশ ছিল না। আমার বিবেকই আমাকে এই পদ ছাড়তে বলেছে’।


বিবার্তা/ডিডি/পলাশ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com