শিরোনাম
ভারতে বাংলাদেশি পর্যটকের সংখ্যা বাড়ছে
প্রকাশ : ১৯ জুলাই ২০১৭, ২১:২৭
ভারতে বাংলাদেশি পর্যটকের সংখ্যা বাড়ছে
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গত বছরের তুলনায় চলতি বছরের জুন মাসে ভারতে বিদেশি পর্যটকের সংখ্যা বেড়েছে ২২ শতাংশ। ভারতের পর্যটন মন্ত্রণালয় জানিয়েছে ২০১৭ সালের জুনে দেশটিতে ফরেন ট্যুরিস্ট অ্যারাইভাল (এফটিএ)-এর সংখ্যা ছিল ৬.৭০ লাখ, যা ২০১৬ সালের জুনে ছিল ৫.৪৭ লাখ। আর ২০১৫ মাসে দেশটিতে ভ্রমণকারী বিদেশি পর্যটকের সংখ্যা ছিল ৫.১২ লাখ। সেক্ষেত্রে ২০১৬ সালের জুনের চেয়ে ২০১৭ সালের জুনে দেশটিতে বিদেশি পর্যটকের সংখ্যার হার বৃদ্ধি পেয়েছে ২২.৫ শতাংশ।


দেশটির পর্যটন মন্ত্রাণালয়ের একটি বিবৃতিতে জানানো হয়েছে, যেসব বিদেশি পর্যটক ভারতে ভ্রমণ করতে আসেন তাদের মধ্যে সবার ওপরে রয়েছে বাংলাদেশ (২৯.২৩ শতাংশ)। এর ঠিক পরেই আছে যুক্তরাষ্ট্র (১৯.৭০ শতাংশ), যুক্তরাজ্য (৬.১৪ শতাংশ), মালয়েশিয়া (৩.৮২ শতাংশ), অষ্ট্রেলিয়া (২.৫৬ শতাংশ) এবং চীন (২.৫২ শতাংশ)।


ভারতে ভ্রমণের ক্ষেত্রে কয়েক বছর আগেও সবার ওপর স্থান ছিল যুক্তরাষ্ট্রের, কিন্তু শেষ কয়েক বছরে সেই ছবিটা অনেকটাই বদলেছে। যুক্তরাষ্ট্রকে অনেকটাই পিছনে ফেলে সেই জায়গা দখল করেছে বাংলাদেশি পর্যটকরা।


ভারতের আসা বিদেশি পর্যটকদের বেশিরভাগই আসে দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে। দেশটির ব্যস্ততম এই বিমানবন্দর দিয়ে শতকরা প্রায় ২৩ শতাংশ বিদেশি পর্যটক ভারতে প্রবেশ করেন। এরপর রয়েছে ভারত-বাংলাদেশের বৃহত্তম স্থলবন্দর হরিদাসপুর ল্যান্ড চেক পোস্ট। ওই বন্দর দিয়ে মূলত ভারতে আগত বাংলাদেশি পর্যটকের সংখ্যাই বেশি। প্রায় ১৭.০৬ শতাংশ বিদেশি পর্যটক ভারতে আসেন এই সীমান্ত দিয়ে। মুম্বাই বিমানবন্দর দিয়ে ভারতে প্রবেশকরা বিদেশি পর্যটকের হার ১৪.৯৮ শতাংশ, চেন্নাই বিমানবন্দর দিয়ে ৯.০৬ শতাংশ এবং বেঙ্গালুরু বিমানবন্দর দিয়ে আসে ৬.৭২ শতাংশ পর্যটক।


ব্যুরো অফ ইমিগ্রেশন (বিওআই) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী প্রতিমাসে ই-ট্যুরিস্ট ভিসাসহ কতজন বিদেশি পর্যটক আসেন তার আনুমানিক একটি হিসাব দিয়েছে দেশটির পর্যটন মন্ত্রণালয়। সেখানে দেখা গেছে, জুনে ই-ট্যুরিস্ট ভিসা নিয়ে ভারতে ভ্রমণকারী বিদেশি পর্যটকের সংখ্যাও বেড়েছে। চলতি বছরের জুন মাসে ই-ট্যুরিস্ট ভিসা নিয়ে ০.৬৭ লাখ পর্যটক ভারতে আসেন, যেখানে ২০১৬ সালের জুনে ই-ট্যুটিস্ট ভিসা নিয়ে ভারতে ভ্রমণ করেছিল ০.৩৭ লাখ পর্যটক। অর্থাৎ গত বছরের তুলনায় চলতি বছরের জুন মাসেই পর্যটক বৃদ্ধির হার ৮১.৭ শতাংশ।


তবে ই-ট্যুরিস্ট ভিসা নিয়ে ভারতে ভ্রমণের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রই এগিয়ে। ২০১৭ সালে জুন মাসে সে দেশটির শতকরা ১৭ জন পর্যটক ই-ট্যুরিস্ট ভিসা নিয়ে ভারতে এসেছিলেন। পর্যায়ক্রমে যুক্তরাজ্য থেকে ১০.৮ শতাংশ, চীন থেকে ৬.৮ শতাংশ, অষ্ট্রেলিয়া থেকে ৫.২ শতাংশ এবং সিঙ্গাপুর থেকে ৫.১ শতাংশ পর্যটক ভারতে আসেন। এক্ষেত্রে দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দর দিয়েই সর্বাধিক ৪২.৪ শতাংশ ই-ট্যুরিস্ট ভিসাধারী বিদেশি পর্যটক ভারতে আসেন। মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে আসেন ২০.৬ শতাংশ, চেন্নাই বিমানবন্দর দিয়ে ১০.০ শতাংশ, বেঙ্গালুরু বিমানবন্দর দিয়ে ৯.২ শতাংশ এবং কোচি আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে ৩.৭ শতাংশ ই-ট্যুরিস্ট ভিসাধারী বিদেশি পর্যটক ভারতে প্রবেশ করেন।


বিবার্তা/ডিডি/পলাশ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com