শিরোনাম
রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দিলেন কোবিন্দ
প্রকাশ : ২৩ জুন ২০১৭, ২১:৪৯
রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দিলেন কোবিন্দ
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতের রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দিলেন এনডিএ শিবিরের প্রার্থী রাম নাথ কোবিন্দ (৭১)। শুক্রবার লোকসভার সেক্রেটারি জেনারেল এবং রাষ্ট্রপতি নির্বাচনের রিটার্নিং অফিসার অনুপ মিশ্রের কাছে মনোনয়নপত্র জমা দেন।


এসময় সেখানে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ, দলের নেতা লালকৃষ্ণ আদবানী, মুরলী মনোহর যোশী, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু, সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়করি, সার ও রসায়ন মন্ত্রী অনন্ত কুমার, সংসদীয় প্রতিমন্ত্রী মুক্তার আব্বাস নাকভি’র মতো মন্ত্রিসভার সদস্যরা উপস্থিত ছিলেন।


বিজেপি ছাড়াও এনডিএ’এর যে শরিক দল কোবিন্দকে সমর্থন করেছে সেই সব দলের নেতারাও এদিন হাজির ছিলেন। এদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু, তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে. চন্দ্রশেখর রাও, আকালি দলের নেতা প্রকাশ সিং বাদল।


মনোনয়নপত্র জমা দিয়ে কোবিন্দ জানান, ‘ভারতের রাষ্ট্রপতি অফিসের যে মর্যাদা রয়েছে সেটা আমি মেনে চলার চেষ্টা করব। যারা আমাকে সমর্থন করেছে আমি তাদের সকলকে ধন্যবাদ জানাই’।


তিনি আরো জানান ‘রাষ্ট্রপতির পদটি দলীয় রাজনীতির উর্ধ্বে হওয়া উচিত। আমি যখন বিহারের মুখ্যমন্ত্রী ছিলাম তখন কোন দলের সঙ্গেই যুক্ত ছিলাম না’। কোবিন্দ বলেন ‘রাষ্ট্রপতি হলেন আমাদের তিন বাহিনীর (স্থল, নৌ, বিমান) সুপ্রিম কমান্ডার, তাই আমাদের কর্তব্য দেশের সীমান্তকে সুরক্ষিত রাখা’।


আগামী ১৭ জুলাই রাষ্ট্রপতি ভোট। এর আগে দেশের বিভিন্ন রাজ্যে গিয়ে রাজ্যগুলোর মুখ্যমন্ত্রী এবং প্রতিটি রাজনৈতিক দলের সমর্থন চেয়ে প্রচারে নামবেন কোবিন্দ। আলাদা করে বিভিন্ন রাজনৈতিক দলের জনপ্রতিনিধিদের সঙ্গেও কথা বলতে পারেন কোবিন্দ।


রাষ্ট্রপতি পদে এনডিএ’এর দলিত প্রার্থী কোবিন্দকে চ্যালেঞ্জ জানাতে কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী জোটের পক্ষ থেকে দলিত মুখ হিসেবে মনোনীত করা হয়েছে মীরা কুমারকে। যদিও পরিসংখ্যান বলছে বিপক্ষ প্রার্থীর চেয়ে অনেকটাই এগিয়ে কোবিন্দ। বিজেপি’র পক্ষ থেকে দাবি করা হয়েছে রাষ্ট্রপতি নির্বাচনে নিজেদের প্রার্থীকে জিতিয়ে আনতে যে ইলেক্টোরাল কলেজ ভোট দরকার, তা তাদের কাছে আছে। কারণ দলিত নেতা কোবিন্দের নাম ঘোষণার পরই বিজেপি প্রার্থীকে সমর্থনের কথা জানিয়েছেন শিবসেনা, জনতা দল ইউনাইটেড, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি, বিজু জনতা দল, এআইএডিএমকে, ওয়াই.এস.আর কংগ্রেস।


ইলেক্টোরাল কলেজের মোট ভোট সংখ্যা হল ১০,৯৮,৯০৩। জয়ের জন্য দরকার ৫,৪৯,৪৫২টি ভোট। এনডিএ’এর কাছে আছে ৬,৮২,৭২২টি ভোট। অন্যদিকে মীরা কুমারের কাজটা বেশ কঠিন। বিরোধী জোটের কাছে রয়েছে ৩,৭৮,৪৫৮টি ভোট। যেখানে প্রয়োজনের তুলনায় ৫,৪৯,৪৫২টি ভোট কম আছে।


কোবিন্দ নির্বাচিত হলে, কে.আর. নারায়ণনের পর তিনিই হবেন দ্বিতীয় দলিত ব্যক্তি যিনি ভারতের রাষ্ট্রপতি পদ অলঙ্কৃত করবেন। এর আগে ১৯৯৭-২০০২ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন নারায়ণন।


বিবার্তা/ডিডি/পলাশ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com