শিরোনাম
স্বেচ্ছামৃত্যু চেয়ে রাজীব গান্ধীর হত্যাকারীর আবেদন
প্রকাশ : ২২ জুন ২০১৭, ২১:৩২
স্বেচ্ছামৃত্যু চেয়ে রাজীব গান্ধীর হত্যাকারীর আবেদন
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

স্বেচ্ছামৃত্যুর ইচ্ছা জানিয়ে আবেদন করেছে ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর অন্যতম হত্যাকারী রবার্ট পিওয়াস। আদালতের নির্দেশে দীর্ঘ ২৭ বছর ধরে যাবজ্জীবন সাজা ভোগ করছেন রবার্ট। ফলে বেঁচে থাকার ইচ্ছাটাই চলে গেছে রবার্টের।


বুধবার স্বেচ্ছামৃত্যু চেয়ে চেন্নাইয়ের পুঝাল সংশোধনাগারের কর্তৃপক্ষের কাছে আবেদন জানান রবার্ট। সংশোধনাগারের সুপারকে একটি চিঠি লিখে নিজের ইচ্ছার কথা জানানোর পরই জেল সুপার তাঁর উদ্ধর্তন কর্তৃপক্ষকে বিষয়টি জানান।


চিঠিতে রবার্ট জানান, ‘আমি ২৭ বছরের বেশি বন্দি জীবন কাটাচ্ছি। আমি সরকারের উদ্দেশ্য বুঝতে পারছি এবং আমাদের পরিবারের লোকেরাও আমাকে আর কারাগারে দেখতে আসে না। আমি তাই বেঁচে থাকার কোন প্রাসঙ্গিকতা খুঁজে পাই না। আমি আর কখনও কারাগার থেকে ছাড়া পাবো না, তাই আমি স্বেচ্ছামৃত্যুর জন্য আবেদন জানাচ্ছি’।


রাজ্যের এক সিনিয়র পুলিশ কর্মকর্তা জানান, ‘এই চিঠির ওপর ভিত্তি করে আমরা কোন পদক্ষেপ নিতে পারছি না। আমরা এই আবেদনটিকে রাজ্য পুলিশের ডিজি’র মাধ্যমে রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জানিয়েছি। বিষয়টি এখন কেন্দ্রীয় সরকারের সঙ্গে সম্পর্কিত এবং সুপ্রিম কোর্টেও এই মামলাটি বিচারাধীন রয়েছে’।


উল্লেখ্য, ১৯৯১ সালের ২১ মে তামিলনাড়ুর শ্রীপেরামপুদুরে এক নির্বাচনী জনসভায় অংশ নেয়ার সময় আত্মঘাতী মানব বোমার হামলায় প্রাণ হারান রাজীব গান্ধী। সেই হত্যা মামলায় দোষী সাব্যস্ত করা হয় সাতজনকে। এর মধ্যে এলটিটিই কমান্ডো রবার্ট পিওয়াস ছাড়াও রয়েছে এ.জি.পেরারিভালন, জয়কুমার, রবিচন্দ্রন, সান্থন, মুরুগান এবং নলিনী শ্রীহরণ। এদের মধ্যে রবার্ট, পেরারিভালন, জয়কুমার, রবিচন্দ্রনকে যাবজ্জীবন সাজা দেয়া হয়। বাকীদের ফাঁসির আদেশ দেন আদালত। পরে অবশ্য এই ৩ জনকে সেই সাজার পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেয়া হয়।


২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারি রাজীব গান্ধীর ওই ৭ হত্যাকারীকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল তামিলনাড়ু রাজ্য সরকার। কিন্তু রাজ্য সরকারের সেই সিন্ধান্তের ওপর স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট।


বিবার্তা/ডিডি/পলাশ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com