শিরোনাম
রাষ্ট্রপতি প্রার্থী বাছাইয়ে সোনিয়ার সঙ্গে মমতার বৈঠক
প্রকাশ : ২৬ মে ২০১৭, ১৯:১৪
রাষ্ট্রপতি প্রার্থী বাছাইয়ে সোনিয়ার সঙ্গে মমতার বৈঠক
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতের রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী বাছাই করতে বিরোধী রাজনৈতিক দলগুলোর শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। শুক্রবার দুপুরে সংসদ ভবনের অ্যানেক্স বিল্ডিংয়ের কনফারেন্স রুমে এই বৈঠক অনুষ্ঠিত হয়।


সোনিয়ার ডাকা এই বৈঠকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস প্রধান মমতা ব্যানার্জি ছাড়াও উপস্থিত ছিলেন রাষ্ট্রীয় জনতা দল প্রধান লালু প্রসাদ যাদব, সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, জনতা দল ইউনাইটেড নেতা শরদ যাদব, বহুজন সমাজ বাদী (বিএসপি) নেত্রী মায়াবতী, ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাসহ ১৭টি দলের নেতারা। যদিও এদিনের বৈঠকে ডাক পাননি আপ নেতা অরবিন্দ কেজরিওয়াল। বৈঠকের আগে সংসদ ভবনের লাইব্রেরিতে মধ্যাহ্নভোজনে উপস্থিত হয়েছিলেন এই নেতারা।


বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মমতা বলেন, ‘রাষ্ট্রপতি নির্বাচনে সরকারের পক্ষ থেকে মনোনীত প্রার্থী বিরোধীদের কাছে পছন্দ হলে আমরা সেটা ভেবে দেখতে পারি। রাষ্ট্রপতি প্রার্থী ব্যক্তি ধর্মনিরপেক্ষ ও সংবিধান মেনে কাজ করতে হবে। যদি না হয়, তবে সেক্ষেত্রে বিরোধীদের পক্ষে প্রার্থী বাছাই করতে একটি ছোট কমিটি গঠন করা হবে’।


বৈঠকে দ্বিতীয় বারের জন্য প্রণব মুখার্জির নাম নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না সে প্রশ্নের উত্তরে মমতা বলেন, ‘রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী নিয়ে এখনও কোনো নাম চূড়ান্ত করা হয়নি’।


আগামী জুলাইয়ে ভারতের রাষ্ট্রপতি নির্বাচন। আগামী কয়েকদিনের মধ্যেই স্থির হবে নির্বাচনের দিনক্ষণ। রাষ্ট্র্রপতি প্রার্থী হিসেবে বিরোধী শিবির থেকে সহমতের ভিত্তিতে প্রার্থী বাছাইয়ের প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে। বিরোধী শিবিরে ইতিমধ্যেই প্রণব মুখার্জি, গোপালকৃষ্ণ গান্ধী বা মীরা কুমারের মতো নাম ঘোরাফেরা করছে।


তবে রাষ্ট্রপতি নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেতে বিজেপি তাদের নিজেদের পথ মসৃণ করে রেখেছে বলেই জানা গেছে। ইতিমধ্যেই রাষ্ট্রপতি পদের জন্য বেশ কয়েকটি নাম নিজেদের তালিকায় রেখেছে বিজেপি। যার মধ্যে অন্যতম ঝাড়খন্ডের রাজ্যপাল আদিবাসী নেত্রী দ্রৌপদী মুর্ম, লোকসভার বর্তমান স্পীকার সুমিত্রা মহাজন, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তবে বিরোধীদের তুলনায় কিছুটা ধীর গতিতে চলছে গেরুয়া শিবির। বিজেপি দেখতে চাইছে বিরোধী দলগুলো কাকে প্রার্থী করতে চায়। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন নরেন্দ্র মোদি। বিজেপি চাইছে এমন একজনকে রাষ্ট্রপতি করা হোক যিনি সব দিক থেকেই যোগ্য। তাঁকে নিয়ে বিরোধী দলও সমালোচনা করার সুযোগ পাবে না।


রাষ্ট্রপতি নির্বাচনের জন্য দেশটির মোট ৪১২০ জন বিধায়ক এবং ৭৭৬ জন সংসদ সদস্য মিলে ইলেক্টোরাল কলেজের মোট ভোট সংখ্যা হল ১০,৯৮,৮৮২। যেখানে জয়ের জন্য দরকার ৫,৪৯,৪৪২ (অর্ধেক +এক)। ৪১০ জন সংসদ সদস্য (রাজ্যসভা ও লোকসভা) এবং ১৬৯১ জন বিধায়ক নিয়ে কেন্দ্রের শাসক দলের কাছে নিজস্ব ভোট রয়েছে ৫,৩২,০১৯টি। জিততে দরকার আরো ১৭,৪২৩টি ভোট। এক্ষেত্রে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি, ওয়াই.এস.আর কংগ্রেস’এর মতো দলগুলোর সমর্থন পেয়ে গেলেই বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী জয়ী হয়ে যাবেন। ইতিমধ্যেই প্রতিটি দলই রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ’কে সমর্থন দেয়ার বিষয়ে ইঙ্গিত দিয়েছে। এই অবস্থায় বিরোধীদের কাছে সংখ্যাগরিষ্ঠতা তৈরি করাই সব থেকে বড় চ্যালেঞ্জ।


বিবার্তা/ডিডি/পলাশ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com