শিরোনাম
ভারতকে অস্থিতিশীল করতে চাইছে পাকিস্তান: রাজনাথ সিং
প্রকাশ : ২১ মে ২০১৭, ১৯:১৮
ভারতকে অস্থিতিশীল করতে চাইছে পাকিস্তান: রাজনাথ সিং
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, কাশ্মীরে ইস্যুতে ভারতকে অস্থিতিশীল করে তুলতে চাইছে পাকিস্তান। কাশ্মীর সমস্যা মেটাতে কেন্দ্রীয় সরকার স্থায়ী সমাধান সূত্র খঁজে বের করবে বলেও জানান রাজনাথ সিং।


রবিবার সিকিমের পেলিং’এ এক সভায় স্বরাষ্ট্রমন্ত্রী এই মন্তব্য করেন। ভারতের জম্মু-কাশ্মীরে চলমান অস্থিরতা প্রসঙ্গে পাকিস্তানের দিকে অভিযোগ তুলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কাশ্মীরে অশান্তি তৈরি করে ভারতকে অস্থিতিশীল করার চেষ্টা করছে পাকিস্তান। কিন্তু আমি আপনাদের নিশ্চত করে বলে দিতে চাই যে কাশ্মীর সমস্যা মেটাতে আমাদের সরকার একটা স্থায়ী সমাধানের পথ খুঁজে বের করবে।
গত ৯ এপ্রিল শ্রীনগর লোকসভা কেন্দ্রের উপনির্বাচনকে ঘিরে উপত্যকায় যে অশান্তি শুরু হয়েছে সেই প্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতায় ৮ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছিল। ভোট পড়েছিল মাত্র ৭.১৪ শতাংশ। অশান্তির জেরে ১২ এপ্রিলে অনন্তনাগ লোকসভা উপনির্বাচন স্থগিত রাখতে বাধ্য হয় নির্বাচন কমিশন। অশান্তি তৈরি করতে বিক্ষোভকারীদের পাশাপাশি স্কুলের শিক্ষার্থীরাও নিরাপত্তা বাহিনীর ওপর পাঁথর ছোঁড়ে বলে অভিযোগ। এরও আগে গত বছরের জুলাইতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে হিজবুল মুজাহিদিন জঙ্গি বুরহান ওয়ানির মৃত্যুর পর সহিংসতা ছড়িয়ে পড়ে কাশ্মীর জুড়ে, প্রাণ হারায় প্রায় ৯০ জনের।


রাজনাথ বলেন, কাশ্মীর আমাদের, কাশ্মীরের মানুষরা আমাদের এবং কাশ্মীরিয়ত(কাশ্মীরবাসীর সামাজিক চেতনা, সাংস্কৃতিক মূল্যবোধ, ধর্মনিরপেক্ষতা) সেটাও আমাদের।


২০১৪ সালে এনডিএ ক্ষমতায় আসার পর নতুন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানের প্রসঙ্গ টেনে রাজনাথ সিং বলেন, পাকিস্তান সহ সব প্রতিবেশি রাষ্ট্রের নেতাদের আমন্ত্রণ জানানোর মধ্যে দিয়ে একটা বার্তা দেয়া হয়েছিল, এই সরকার প্রতিবেশি রাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলতে চায়। কিন্তু তার পরেও ভারত সম্পর্কে পাকিস্তানের মনোভাব একটুও পরিবর্তন হয় নি। আমরা আশা করবো যে পাকিস্তান নিজেদের পরিবর্তন করে নেবে। আর তা যদি না হয়, সেক্ষেত্রে আমরাই পাকিস্তানকে পরিবর্তন করে দেবো। বিশ্বায়নের যুগে একটি রাষ্ট্র অন্য রাষ্ট্রে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে পারে না কারণ আন্তর্জাতিক দুনিয়া এটা কখনওই ভুলবে না।


তিন দিনের সফরে এই মুহুর্তে সিকিম সফর করছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী। এই সফরকালে চীন সীমান্তবর্তী পাঁচ রাজ্য সিকিম, অরুণাচল প্রদেশ, উত্তরাখণ্ড, জম্মু-কাশ্মীর ও হিমাচলপ্রদেশের মুখ্যমন্ত্রী ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে সীমান্ত নিরাপত্তা নিয়ে বৈঠক করার পাশাপাশি একগুচ্ছ কর্মসূচি রয়েছে ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রীর।


বিবার্তা/ডিডি/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com