ভারতে শিক্ষায় মুসলিমরা সবচেয়ে পিছিয়ে
প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৬, ১৩:১৬
ভারতে শিক্ষায় মুসলিমরা সবচেয়ে পিছিয়ে
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতে বসবাসকারী মুসলিমদের মধ্যেই অশিক্ষার হার সবচেয়ে বেশি। দেশটির মোট মুসলিম জনসংখ্যার প্রায় ৪৩ শতাশই অশিক্ষিত। অন্যদিকে শিক্ষার হার সবচেয়ে বেশি জৈন সম্প্রদায়ের মধ্যে। তাদের মোট জনসংখ্যার ৮৬ শতাংশ শিক্ষিত।


দেশটির ২০১১ সালের জনজরিপেই এই তথ্য উঠে এসেছে। তাতে দেখা গেছে ভারতের ১৭.২২ কোটি মুসলিমদের মধ্যে ৭.৩৫ কোটি (৪২.৭২ শতাংশ) অশিক্ষিত। এর মধ্যে প্রায় ২.৮২ কোটি মুসলিম (২৬-২৭শতাংশ)-এর বয়স ছয় বছরের ওপরে। অন্যদিকে দেশটির ৯৬.৬ কোটি হিন্দুর মধ্যে ৩৫.১৬ কোটি হিন্দু (৩৬.০৪ শতাংশ) অশিক্ষিত, শিখদের ৩২.৪৯ শতাংশ, বৌদ্ধদের মধ্যে ২৮.১৭ শতাংশ এবং ২.৭৮ কোটি খ্রিষ্টানের মধ্যে ৭১.৩৭ লাখ (২৫.৬৬ শতাংশ) অশিক্ষিত।


মুসলিমদের মধ্যে মাত্র ২.৭৬ শতাংশ স্নাতক কিংবা উচ্চ শিক্ষায় শিক্ষিত। মাত্র ০.৪৪ শতাংশ মুসলিমের কারিগরি ও অকারিগরি ডিপ্লোমা আছে, উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষিতের হার ৪.৪৪ শতাংশ ও মাধ্যমিক পর্যন্ত শিক্ষিতের হার ৬.৩৩ শতাংশ।


দেশটিতে বসবাসকারী জৈন সম্প্রদায়ের মধ্যে অশিক্ষিতের হার খুবই কম। ৪৪.৫১ লাখ জৈন সম্প্রদায়ের মানুষের মধ্যে ৬.০৪ লাখ (১৩.৫৭ শতাংশ) হল অশিক্ষিত। এই সম্প্রদায়ের মধ্যে স্নাতক পাস শিক্ষার্থীর সংখ্যাও বেশি। তাদের মোট জনসংখ্যার ২৫ শতাংশ অর্থাৎ ১১.৪২ লাখ স্নাতক।


তবে ২০০১ সালের পর থেকে দেশটিতে সব সম্প্রদায়ের মধ্যেই শিক্ষার হার বাড়ছে। ২০০১ সালে শেষ জনজরিপে হিন্দুদের শিক্ষিতের হার যেখানে ৫৪.৯২ শতাংশ ছিল সেখানে ২০১১ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৬৩.৬ শতাংশ। ঠিক তেমনি মুসলিমদের শিক্ষিতের হার ৪৮.০৫ থেকে বেড়ে হয়েছে ৫৭.২৮ শতাংশ।


বিবার্তা/ডিডি/জিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com