শিরোনাম
মমতার ‘বাংলা’ অনুমোদন না পাওয়ার কারণ
প্রকাশ : ৩০ মার্চ ২০১৭, ০১:৩১
মমতার ‘বাংলা’ অনুমোদন না পাওয়ার কারণ
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পশ্চিমবঙ্গের নাম বদলে মমতা ব্যানার্জির ‘বাংলা’ করারঅনুমোদন দিলো না ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।


সূত্রে খবর, দেশটির পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পশ্চিমবঙ্গের সচিবালয় নবান্নে পাঠানো এক চিঠিতে এই বিষয়টি উল্লেখ করে বলা হয়েছে পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে ‘বাংলা’ করা হলে বাংলাদেশের সঙ্গে বেশ কিছু সমস্যা তৈরি হতে পারে।


অন্যদিকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয় চাইছে প্রশাসনিক সুবিধার জন্য ইংরেজি, বাংলা এবং হিন্দি সব ভাষাতেই রাজ্যের নাম একটি রাখা হোক। যেমনটি উত্তরপ্রদেশ ও গুজরাটের ক্ষেত্রে আছে।


যদিও রাজ্যের নাম একটি রাখার বিষয়ে নবান্নে এখনও পর্যন্ত কোনো সরকারি চিঠি এসে পৌঁছায় নি বলে জানা গেছে।


গত বছরের আগষ্টেই রাজ্যের নাম পরিবর্তন সম্পর্কিত একটি বিল পাশ হয় পশ্চিমবঙ্গ বিধানসভায়। ঠিক হয় বাংলাতে রাজ্যের নাম হবে ‘বাংলা’, হিন্দিতে ‘বঙ্গাল’ এবং ইরেজিতে ‘বেঙ্গল’। এরপরই রাজ্যের নতুন নাম বদলের এই প্রস্তাব কেন্দ্রের কাছে পাঠিয়ে দেয়া হয়।


কিন্তু নতুন নামে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে অনুমোদন না দেয়ায় হয় রাজ্য সরকারকে বর্তমান ‘পশ্চিমবঙ্গ’ নামটিই রেখে দিতে হবে, না হয় অন্য নাম খুঁজতে হবে যাতে বাংলাদেশের সঙ্গে নামের ক্ষেত্রে কোনো সাদৃশ্য না থাকে।


নাম বদলের কারণ হিসেবে রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়, ঐতিহাসিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক প্রেক্ষাপটের দিকটি বিবেচনা করা হয়। তাছাড়া নতুন বাংলা গড়ার স্বপ্নে বাংলাকে বিশ্বের দরবারে তুলে ধরতে চাইছেন। দেশি ও বিদেশি বিনিয়োগের লক্ষ্যেই তার এই উদ্যোগ। পাশাপাশি রাজ্যের নাম পরিবর্তনের ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল ইংরেজীতে ওয়েষ্টবেঙ্গল-এর প্রথম অক্ষর ডব্লিউ থাকায়, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে কোনো গুরুত্বপূর্ণ বৈঠক বা আলোচনাচক্রে রাজ্যের প্রতিনিধির ডাক আসে একেবারে শেষে। ফলে জাতীয় স্তরের সেই আলোচনায় রাজ্যটির প্রতিনিধিরা কার্যত বিশেষ কিছুই বলার সুযোগ পান না, কারণ অধিকাংশ ক্ষেত্রেই সভাঘর সেসময় প্রায় ফাঁকা হয়ে যায় নয়তো অনেকেই ক্লান্ত হয়ে পড়েন।


অন্যদিকে, বাংলার প্রতিনিধিদের দীর্ঘ অপেক্ষা করতে হয়। ধৈর্য্য হারিয়ে যায় রাজ্যের প্রতিনিধিদেরও। নামের সমস্যার কারণেই গত বছরের মাঝামাঝি দিল্লিতে একটি বৈঠকেও একেবারে শেষদিকে বক্তব্য রাখতে ওঠেন মমতা। সেই থেকেই রাজ্যের নাম বদলের জন্য উদ্যোগ নেয়া শুরু করে তৃণমূলের সরকার।


প্রথম দিকে পশ্চিমবঙ্গের নাম ‘বঙ্গ’ বা ‘বঙ্গদেশ’ রাখার পরামর্শ দিযেছিলেন মমতা। বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরও তাঁর লেখায় একাধিকবার এই নামগুলোকে ব্যবহার করেছেন। এরপর বিশিষ্ট সাহিত্যবিদ, বুদ্ধিজীবী ও মন্ত্রীদের সঙ্গে আলোচনা করেই রাজ্যের নাম ‘বাংলা’ রাখার বিষয়ে সিদ্ধান্ত নেন মমতা।


বিবার্তা/ডিডি/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com