শিরোনাম
এক মুসলিমকেই গুরুভাই মানতেন কট্টর যোগী!
প্রকাশ : ২৮ মার্চ ২০১৭, ১২:৫৯
এক মুসলিমকেই গুরুভাই মানতেন কট্টর যোগী!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। কট্টর হিন্দু নেতা হিসেবেই সবাই তাকে চেনে। মুখ্যমন্ত্রী হিসেবে তার অভিষেকের পর রামমন্দির তৈরির স্বপ্ন দেখছে ভারতের ডানপন্থী হিন্দু জাতীয়তাবাদী সংগঠন আরএসএস। ইতিমধ্যে রাজ্যটির  কসাইখানাগুলো বন্ধের ঘোষণা দিয়েছেন তিনি।

 

তবে কট্টর হিন্দু হলেও জানা যায়, যোগী আদিত্যনাথের গুরুভাই ছিলেন একজন মুসলিম। একটি সর্বভারতীয় ইংরেজি দৈনিক এ খবর জানায়।

 

প্রতিবেদনে বলা হয়, গুজরাটের ভিসনাগরের নাথ সম্প্রদায়ের একটি মঠের সাবেক মহন্ত গোপী গুলাবনাথ বাপু জন্মসূত্রে একজন মুসলিম ছিলেন। তার আসল নাম গুল মোহাম্মদ পাঠান। এই মহন্তই যোগী আদিত্যনাথের গুরুভাই ছিলেন।

 

গুলাবনাথ বাপু মুসলিম পরিবারে জন্মগ্রহণ করলেও ১৮ বছর বয়সে মহন্ত বালকনাথের সংস্পর্শে আসেন। মহন্তের কাজকর্ম দেখে তার প্রতি অনুগত হয়ে পড়েন গুলাবনাথ। এরপরই ওই মহন্তের কাছে দীক্ষা নেনে। যোগী আদিত্যনাথের যিনি গুরু, গোরক্ষপুর মঠের সেই মহন্ত অভৈদ্যনাথকে নিজেরও গুরু হিসেবে মানতেন গুলাবনাথ। সেই সূত্রেই যোগী হয়ে ওঠেন তার গুরুভাই।

 

 

গুলাবনাথ বাপুর সঙ্গে যোগীর এতটাই নিবিড় সম্পর্ক ছিল, নিয়মিত ফোন করে গুলাবনাথের শারীরিক অবস্থার খোঁজ নিতেন যোগী। আবার গোরক্ষপুর মঠে বড় কোনো অনুষ্ঠান হলেই সেখানে যেতেন গুলাবনাথ বাপু। এছাড়া ২০১৬ সালের ডিসেম্বর মাসে ৮৬ বছর বয়সে গুলাবনাথের মৃত্যু হলে তার শেষকৃত্য করতে গুজরাটের ভিসনাগরে গিয়েছিলেন যোগী। গুলাবনাথের মৃত্যুর পর ওই মঠের নতুন মহন্ত হিসেবে যোগী আদিত্যনাথকেই নির্বাচিত করা হয়। 

 

ভিসনাগর মঠের বর্তমান মহন্ত জানান, নাথ সম্প্রদায়ের বিস্তৃত কর্মকাণ্ডের সূত্রেই গোরক্ষপুর মঠ এবং যোগী আদিত্যনাথের গুরু মহন্ত অভৈদ্যনাথের সঙ্গে দীর্ঘদিনের যোগাযোগ ছিল গুলাবনাথ বাপুর। গুলাবনাথ যেহেতু অভৈদ্যনাথকে গুরু মানতেন, তাই যোগী আদিত্যনাথকে তিনি গুরুভাই হিসেবে মানতেন।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com