শিরোনাম
তিস্তা নিয়ে তৃণমূল সাংসদের প্রতিবাদ
প্রকাশ : ২৭ মার্চ ২০১৭, ২০:০৪
তিস্তা নিয়ে তৃণমূল সাংসদের প্রতিবাদ
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের সঙ্গে প্রস্তাবিত তিস্তার পানি বন্টন চুক্তি নিয়ে এবার ভারতের কেন্দ্র সরকারের বিরুদ্ধে অভিযোগ তুললেন তৃণমূল কংগ্রেসের সাংসদ সৌগত রায়।


সোমবার সংসদের জিরো আওয়ারে বক্তব্য রাখতে গিয়ে তিস্তা ইস্যুতে কেন্দ্রের ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন তৃণমূলের প্রভাবশালী এই সাংসদ।


তার অভিযোগ পানির বন্টন নিয়ে পাকিস্তান ও বাংলাদেশের সঙ্গে দিল্লি ভিন্ন অবস্থান নিচ্ছে।
গত বৃহস্পতিবারই পশ্চিমবঙ্গের একটি নিউজ চ্যানেলে সাক্ষাতকার দিতে গিয়ে কেন্দ্রের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রীয় কাঠামো লঙ্ঘন করার অভিযোগ আনে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।


এদিন মমতার সেই বক্তব্য উদ্ধৃতি করে সৌগত রায় বলেন, মুখ্যমন্ত্রী সেদিন জানিয়েছিলেন শেখ হাসিনার ভারত সফরের পরেই আগামী ২৫ এপ্রিল নাকি বাংলাদেশে তিস্তা নিয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হবে। সেসময় বাংলাদেশ সীমান্তবর্তী অন্যা রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের আমন্ত্রণ জানানো হলেও মমতা ব্যানার্জিকে আমন্ত্রণ জানানো হয়নি। মমতা এও বলেছিলেন বাংলাদেশের সঙ্গে তার ভাল সম্পর্ক রয়েছে, বাংলাদেশকে তিনি ভালবাসেন। সেইকারণেই ছিটমহল সমস্যার সমাধান মিটিয়েছেন কিন্তু যেখানে রাজ্যের স্বার্থ রয়েছে সেখানে রাজ্যকে অগ্রাধিকার দিতে হবে। রাজ্যের স্বার্থ বিঘ্নিত করে সঙ্গে কোনো চুক্তিই সম্ভব নয়।


মমতার অভিযোগের পরই কেন্দ্রের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন যুক্তরাষ্ট্রীয় কাঠামো মেনেই রাজ্য এবং সংশ্লিষ্টপক্ষকে সঙ্গে নিয়েই তিস্তা চুক্তিতে এগোবে কেন্দ্রীয় সরকার।


সৌগত রায় এদিন বলেন, রাজ্যকে পিছনে রেখে এই ধরনের একটা আন্তর্জাতিক চুক্তি করতে যাওয়ার জন্য আমি কেন্দ্রের এই ধরনের আচরণের তীব্র প্রতিবাদ জানাই। পশ্চিমবঙ্গ সরকারের সম্মতি না নিয়ে তিস্তা নিয়ে যদি কেন্দ্রের পক্ষ থেকে কোনো চেষ্টা করা হয় তবে তারও তীব্র প্রতিবাদ জানানো হবে।


বিবার্তা/ডিডি/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com