শিরোনাম
চলে গেলেন ভারতের সাবেক প্রধান বিচারপতি
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৩১
চলে গেলেন ভারতের সাবেক প্রধান বিচারপতি
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতের সুপ্রিম কোর্টের সাবেক প্রধান বিচারপতি আলতামাস কবীর মারা গেছেন। রবিবার সকালে কলকাতায় নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। বেশ কিছু দিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।  

 

১৯৪৮ সালে ১৯ জুলাই বাংলাদেশের ফরিদপুরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন আলতামাস কবীর। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে প্রথমে এলএলবি এবং আইনে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি। ১৯৭৩ সালে ১ আগস্ট কলকাতা হাইকোর্টে প্র্যাকটিস শুরু করেন কবীর। ১৭ বছর পর ১৯৯০ সালের ৬ আগস্ট কলকাতা হাইকোর্টের বিচারপতি পদে উন্নীত হন তিনি।

 

এরপর ২০০৫ সালের ১১ জানুয়ারি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ওই বছরেরই মার্চে ভারতের ঝাড়খণ্ডে আদালতের প্রধান বিচারপতি এবং পরে ৯ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের বিচারপতি পদে মনোনীত হন। ২০১০ সালের ১৪ জানুয়ারি ন্যাশনাল লিগাল সার্ভিসেস অথরিটির এক্সকিউটিভ চেয়াম্যানের পদে নিযুক্ত হন।

 

২০১২ সালের ২৯ সেপ্টেম্বর থেকে ২০১৩ সালের ১৮ জুলাই পর্যন্ত সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেন কবীর। ভারতের বিচার বিভাগের সর্বোচ্চ পদে (সুপ্রিম কোর্ট) তিনি ছিলেন ষষ্ঠ বাঙালি। তার মৃত্যুতে আইনজীবী মহলে শোকের ছায়া নেমে এসেছে।

 

বিবার্তা/ডিডি/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com