শিরোনাম
কলকাতায় গুণীজন সম্মাননা পেলেন আবদুল্লাহ আবু সায়ীদ
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৭, ২২:৪৪
কলকাতায় গুণীজন সম্মাননা পেলেন আবদুল্লাহ আবু সায়ীদ
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কলকাতার কবি ও সাহিত্যিকদের পক্ষ থেকে গুণীজন সম্মাননা পেলেন একুশে পদক, বাংলা একাডেমী ও র‌্যামন ম্যাগসেসে পুরস্কার প্রাপ্ত লেখক, অধ্যাপক ও সমাজ-সংস্কারক আবদুল্লাহ আবু সায়ীদকেসংবর্ধনাদিয়েছেন।


শনিবার কলকাতার ইন্ডিয়ান কাউন্সিল অব কালচারাল রিলেশনের (আইসিসিআর) অবনীন্দ্রনাথ গ্যালারিতে সংবর্ধনা, ভালোবাসা ও আলাপে উদযাপিত হলো এক সুধাময় সন্ধ্যা।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কবি প্রতুল মুখোপাধ্যায়, অলোকরঞ্জন দাশগুপ্ত প্রমুখ।


পরে আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, বাংলাভাষাকে বাঁচানোর পথ হলো বাংলাভাষার মধ্যে বাস করা, এই ভাষার চর্চা করা। সভা-সমিতি করে কোনো লাভ নেই, বক্তৃতা করেও কোনো লাভ নেই।
১৯৩৯ সালের ২৫ জুলাই কলকাতার পার্ক সার্কাসে আবদুল্লাহ আবু সায়ীদের জন্ম হলেও এই বিশ্ব-নাগরিকের বেড়ে ওঠা, পড়াশোনা ও কর্মের মূল পরিসর বাংলাদেশ। ষাটের দশকে বাংলাদেশে যে নতুন ধারার সাহিত্য আন্দোলন হয়, তার নেতৃত্বে ছিলেন তিনি।


সাহিত্য পত্রিকা ‘কণ্ঠস্বর’ সম্পাদনার মাধ্যমে সেকালের নবীন সাহিত্য যাত্রাকে তিনি নেতৃত্ব ও দিকনির্দেশ দিয়ে সংহত ও বহমান করে রেখেছিলেন প্রায় একদশকেরও বেশি সময় ধরে।বাংলাদেশ টেলিভিশনের সূচনালগ্ন থেকে মানস্বী, রুচিমান ও বিনোদন-সক্ষম ব্যক্তিত্ব হিসেবে আবির্ভূত হন আবদুল্লাহ আবু সায়ীদ। টেলিভিশনের বিনোদন ও শিক্ষামূলক অনুষ্ঠানের উপস্থাপনায় তিনি পথিকৃৎ ও অন্যতম সফল ব্যক্তিত্ব।


সাহ্যিত্য জগতে বিশেষ অবদানের জন্য ১৯৭৭ সালে জাতীয় টেলিভিশন পুরস্কার, ২০০৫ সালে একুশে পদক, ২০০৫-এ ম্যাগসেসে পুরস্কার, ২০০৯ সালে বাংলাদেশ সরকারের পরিবেশ পদক, ২০১০ চ্যানেল আই-আনন্দ আলো পুরস্কারসহ একাধিক পুরস্কার লাভ করেছেন তিনি।


বিবার্তা/ডিডি/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com