শিরোনাম
ভারতের রাষ্ট্রপতি ভবনে শাহাবুদ্দিনের চিত্র প্রদর্শনী
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৭, ২২:৫৬
ভারতের রাষ্ট্রপতি ভবনে শাহাবুদ্দিনের চিত্র প্রদর্শনী
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

একাত্তরের মুক্তিযুদ্ধে যখন যোগ দিয়েছিলেন তখন তার বয়স মাত্র ২১ বছর। পরবর্তী সময়ে একজন শিল্পী হিসেবে সমালোচকদেরও প্রশংসা কুড়িয়েছিলেন শাহাবুদ্দিন আহমেদ। তার ছবি প্রদর্শিত হয়েছিল বিশ্বের একাধিক দেশে। এবার সেই আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পীর একক চিত্র প্রদর্শনী হতে চলেছে ভারতের রাষ্ট্রপতি ভবনে।


ভারতীয় রাষ্ট্রপতি প্রণব মুখার্জির আমন্ত্রণেই রাষ্ট্রপতি ভবনে রেসিডেন্ট আর্টিস্ট হিসেবে উপস্থিত থাকবেন। তার আঁকা কিছু ছবিও প্রদর্শিত হবে রাষ্ট্রপতি ভবনের মিউজিয়াম আর্ট গ্যালারীতে, দর্শকরা যাতে সেই শিল্পকর্ম দেখতে পারেন তারও ব্যবস্থা করা হবে। ‘শান্তি’ থিমের ওপরে শাহাবুদ্দিনের আঁকা ১২ টি বিশাল আকারের ছবি এই গ্যালারীতে প্রদর্শিত হবে। ইতোমধ্যেই ছবিগুলোকে কলকাতার গ্যাঞ্জেস আর্ট গ্যালারীর তরফে রাষ্ট্রপতি ভবন কর্তৃপক্ষের হাতে তুলে দেয়া হয়েছে। ১৮ থেকে ২২ ফেব্রুয়ারি চলবে এই প্রদর্শনী।


গ্যাঞ্জেস আর্ট গ্যালারীর ডিরেক্টর স্মিতা বাজোরিয়া জানান, গত ২০১৫ সালের ডিসেম্বরে কলকাতায় যখন ভারতীয় রাষ্ট্রপতি শাহাবুদ্দিনের ‘শান্তি’ শীর্ষক একক চিত্র প্রদর্শনের উদ্বোধন করেন, সেসময়ই তিনি এই শিল্প কর্মকে দিল্লি ও দেশের অন্যান্য শহরে প্রদর্শনের ইচ্ছা প্রকাশ করেন। রাষ্ট্রপতির সেই আমন্ত্রণে সাড়া দিয়েই আমরা শাহাবুদ্দিনের আঁকা ছবিগুলোকে নিয়ে দিল্লির রাষ্ট্রপতি ভবনে প্রদর্শন করা হবে।


মুক্তিযুদ্ধের একজন প্ল্যাটুন কমান্ডার হিসেবে নেতৃত্ব দিয়েছিলেন শাহাবুদ্দিন (৬৭)। স্বাধীনতা লাভের পর তিনিই প্রথম রেডিও পাকিস্তানের (বর্তমানে ঢাকা রেডিও) অফিসে বাংলাদেশের পতাকা উত্তোলন করেছিলেন ছোট্ট শাহাবুদ্দিন। তার আঁকা একাধিক ছবিতে ভারতের পাশাপাশি রবীন্দ্র নাথ ঠাকুর, মহাত্মা গান্ধী ও মাদার টেরেসার মতো ভারতীয় ব্যক্তিত্বকেও তুলে ধরা হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন আর্টসের এই ছাত্র গত চার দশক ধরেই প্যারিসে বসবাস করছেন।


বিবার্তা/ডিডি/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com