শিরোনাম
ভারতীয় জওয়ানকে ফিরিয়ে দিলো পাকিস্তান
প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৭, ১৯:৪৬
ভারতীয় জওয়ানকে ফিরিয়ে দিলো পাকিস্তান
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতীয় জওয়ান চান্দু বাবুলাল চ্যবনকে(২২) ফিরিয়ে দিয়েছে পাকিস্তান।


শনিবার বিকেল ৩ টার দিকে ফিরিয়ে দেয়া হয় তাকে। গত ২৮ সেপ্টেম্বর ভারতীয় সেনার সার্জিক্যাল স্ট্রাইকের পরদিনই কাশ্মীরের মান্দার সেক্টরে ভুল করে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানে ঢুকে পড়েন চান্দু। এরপরই পাক সেনাবাহিনীর হাতে ধরা পড়েন চান্দু। পাক সেনাবাহিনীর হাতে চান্দুর আটকের খবর পাওয়ার পর গুজরাটের জামনগরে চান্দুর আরেক ভাইয়ের বাড়িতে হৃদরোগে আক্রান্ত হন চান্দুর ঠাকুমা লীলাবাই, এরপর গত অক্টোবরে মৃত্যু হয় তার। মহারাষ্ট্রের বাসিন্দা চান্দু ৩৭ নম্বর রাষ্ট্রীয় রাইফেলসের সদস্য।


চান্দুকে ফেরানো নিয়ে দুদেশের মধ্যে টানাপোড়েন শুরু হয়। কথা হয় দুই দেশের ডিরেক্টর জেনারেল অফ মিলিটারি অপারেশেন (ডিজিএমও) পর্যায়েও। প্রথমদিকে চান্দুকে আটকের কথা পাক সরকারের পক্ষ থেকে অস্বীকার করা হয়। এমনকি পাকিস্তানের দৈনিক সংবাদপত্র দ্যা ডন এই প্রতিবেদন প্রকাশ করেও পরে চাপে পড়ে সেই খবর অস্বীকারও করে।


গত ১২ জানুয়ারি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের রাষ্ট্রমন্ত্রী সুভাষ ভামরে জানান, পাকিস্তান চান্দুকে মুক্তি দেবে বলে জানায়।


শনিবার পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, সৌহার্দ্যের নিদর্শন ও নিয়ন্ত্রণরেখায় শান্তি বজায় রাখতে চান্দু চবনকে ছেড়ে দেয়ার হলো। তাকে ওয়াঘা সীমান্ত দিয়ে ভারতের হাতে তুলে দেয়া হলো।


পাক সেনার পক্ষ থেকে দাবি করা হয়, ভারতীয় সেনাবাহিনীর ৩৭ নম্বর রাষ্ট্রীয় রাইফেলসের কম্যান্ডারদের সঙ্গে বিবাদের জেরে নিজের ইচ্ছাতেই পাক সীমান্তে ঢুকে পড়েছিলেন চান্দু। এরপর পাক সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করেন।


বিবার্তা/ডিডি/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com