শিরোনাম
কলকাতা আন্তর্জাতিক বইমেলা ২৫ জানুয়ারি
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৭, ২৩:৩৯
কলকাতা আন্তর্জাতিক বইমেলা ২৫ জানুয়ারি
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‘ডিমনিটাইজেশন’ বা ‘নোট বাতিল’-কে বুড়ো আঙুল দেখিয়েই ২৫ জানুযারি থেকে শুরু হচ্ছে ৪১ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা।


বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে বইমেলার আয়োজক কলকাতা বুক সেলার্স এন্ড গিল্ডের তরফে একথা জানানো হয়।


আন্তর্জাতিক ক্যালেন্ডার মেনে যথারীতি ২৫ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই মেলা। এবারের বইমেলার আসর বসছে কলকাতার ইএমবাইপাশ সংলগ্ন মিলনমেলা প্রাঙ্গণে। বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কোস্টারিকা, মিশর, রাশিয়া, স্পেন, বলিভিয়াসহ ২৯ টি দেশঅংশ নিচ্ছে এবারের বইমেলায়। এবার মেলার ‘থিম দেশ' লাটিন অ্যামেরিকার ছোট্ট দেশ কোস্টারিকা। মেলায় বইয়ের স্টল থাকছে প্রায় ৬০০টি, লিটল ম্যাগাজিনের কিয়স্ক থাকছে ২০০টি।


গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চ্যাটার্জি বলেন, বইমেলার উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কোস্টারিকার বিশিষ্ট লেখক রোকসানা পিন্টো লোপেজ। এছাড়াও থাকবেন সাহিত্যিক নীরেন্দ্র নাথ চক্রবর্তী। এবছর সিইএসসি’এর তরফে তাকে সর্বোচ্চ সাহিত্য সম্মান প্রদান করা হবে। প্রতিদিন বেলা ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা থাকবে মেলা প্রাঙ্গণ। তবে গত ৮ নভেম্বর মধ্যরাত থেকে ৫০০, ১০০০ রুপির নোট বাতিলের পর ভারত জুড়ে যে রুপি ও খুচরোর সমস্যা দেখা দিয়েছে সেই সমস্যা মেটাতে এসবিআই’এর উদ্যোগে একাধিক পদক্ষেপও নেয়া হয়েছে বলে জানান। এসবিআই’এর চিফ জেনারেল ম্যানেজার (পূর্ব) পার্থ প্রতিম সেনগুপ্ত। বইপ্রেমীদের রুপির জোগান দিতে গোটা বইমেলা চত্ত্বর জুড়ে থাকছে ৬ টি মোবাইল ক্যাশ ভ্যান।


এছাড়াও সবরকম সুবিধাযুক্ত একটি শাখাও খুলছে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (এসবিআই), যেখানে ব্যাংকের সমস্ত রকম লেনদেন করা যাবে। ক্যাশ ভ্যানগুলো থেকে প্রতিদিন কার্ড পিছু ২০০০ রুপি সরবরাহ করা হবে। ছোট পাবলিশার্সদের ব্যবসার সুবিধার্থে দেয়া হবে খুচরো রুপিও। এসবিআই ছাড়াও বিভিন্ন ব্যাংকের এটিএম কার্ড-এর মাধ্যমেই এই ভ্যানগুলো থেকে রুপি ওঠানো যাবে।
রুপির সমস্যা মেটাতে বেশিরভাগ বইয়ের স্টলেই থাকছে পয়েন্ট-অফ-সেল (পিওএস) মেশিন। কার্ড সোয়াইপ করেই বইয়ের দাম মেটানো যাবে। পাশাপাশি গ্রাহকদের সুবিধার জন্য থাকছে এসবিআই’এর ওয়ালেট পেটিএম ব্যবস্থাও। ইন্টারনেটের সুবিধার জন্য সারা বইমেলা প্রাঙ্গণ জুড়েই বিনামূল্যে ওয়াই-ফাই পরিসেবা থাকবে। গ্রাহকদের হয়রানি কমাতে গিল্ড কর্তৃপক্ষের তরফে প্রতিটি বুক স্টলেই পেটিএম পরিসেবা চালু রাখার আর্জি জানানো হয়েছে। কিন্তু তাতেও সবসময় ভরসা করা যাবে না। কারণ কার্ডে কেনাকাটায় বিক্রির গতি ধীর হতে বাধ্য। তাছাড়া এই যান্ত্রিক ব্যবস্থা প্রায়শই বিকল হয়।


সম্প্রতি শেষ হওয়া বর্ধমান ও উত্তরবঙ্গ বইমেলাতেও এই সমস্যা দেখা দিয়েছিল। তবে এর মধ্যেও বিক্রেতাদের আশা গত বছরের বইমেলায় যেমন ২৫ কোটি রুপির বিক্রি হয়েছিল। এবারেও খুব একটা খারাপ হবে না।


গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চ্যাটার্জি জানান, নোট বাতিল’এর মধ্যেই এই মেগা ইভেন্টকে সকলের কাছে আকর্ষণীয় করতে আমাদের অনেক সংগ্রাম করতে হচ্ছে। বইমেলাকে সফল করে তুলতে সবধরনের প্রচেষ্টাই করা হচ্ছে আমরা আশা করবো এবারের বইমেলার বিক্রি মোটেও কমবে না।


বিবার্তা/ডিডি/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com