শিরোনাম
ভারতে নৌদুর্ঘটনায় মৃত বেড়ে ২৬
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৭, ১৪:৫৫
ভারতে নৌদুর্ঘটনায় মৃত বেড়ে ২৬
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের বিহারে নৌদুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ২৬ জনে দাঁড়িয়েছে। উদ্ধারকর্মীরা নিখোঁজদের সন্ধানে তল্লাশি চালিয়ে যাচ্ছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা হচ্ছে। রবিবার দেশটির এক জ্যেষ্ঠ কর্মকর্তা একথা জানান।  

 

শনিবার সন্ধ্যায় বিহারের রাজধানী শহর পাটনায় নৌকাডুবির এ ঘটনা ঘটে। হিন্দুদের ধর্মীয় উৎসব মকর সংক্রান্তিতে যোগ দিয়ে ফেরার পথে এ দুর্ঘটনা ঘটে। প্রতিবছর পৌষ সংক্রান্তিতে এ অঞ্চলে তিন দিনব্যাপী ঘুড়ি উৎসবের আয়োজন করা হয়। নৌকাডুবির ঘটনার পর ঘুড়ি উৎসব বাতিল করা হয়েছে।

 

নৌকাটিতে ৪০ জন যাত্রী ছিল বলে জানা গেছে। নিখোঁজদের সন্ধানে রবিবার সকাল থেকে ফের উদ্ধার অভিযান শুরু হয়েছে। ডুবুরিদের পাশাপাশি স্থানীয়রা নৌকার মাধ্যমে নিখোঁজদের সন্ধান করছেন। এখন পর্যন্ত ছয় জনকে উদ্ধার করা হয়েছে। তাদের পাটনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

 

রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের যুগ্ম সচিব অনিরুদ্ধ কুমার বলেন, ‘উদ্ধারকর্মীরা রাতে পানি থেকে ২২টি লাশ উদ্ধার করেছে। রবিবার সকালে আরো চারটি লাশ উদ্ধার করা হয়েছে। তীর থেকে খুব একটা দূরে নৌকাডুবির ঘটনাটি ঘটেনি। তাই কয়েকজন সাঁতরে নিরাপদেই তীরে উঠতে পেরেছেন।’

 

তিনি আরো জানান, এই ঘটনায় ১৮ মাস বয়সী এক শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। নগরীর একটি হাসপাতালে শিশুটির চিকিৎসা চলছে।

 

পাটনার জেলা ম্যাজিস্ট্রেট সঞ্জয় কুমার আগারওয়াল জানান, নৌকাটিতে ধারণক্ষমতার বেশি যাত্রী ছিল।

 

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় নিহতদের পরিবারের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন। দুর্ঘটনায় নিহতদের প্রত্যেকের পরিবারকে দুই লাখ রুপি ও আহতদের চিকিৎসার জন্য ৫০ হাজার রুপি করে আর্থিক সহায়তা দেয়ার নির্দেশ দিয়েছেন। এছাড়া দুর্ঘটনার কারণে মোদি রবিবার পাটনায় তার নির্ধারিত সফর বাতিল করেছেন।  

 

এদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী মিতিশ কুমার এই দুর্ঘটনার কারণ নির্ণয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন। তিনি নিহতদের প্রত্যেকের পরিবারের সদস্যকে চার লাখ রুপি ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছেন।

 

বিবার্তা/নিশি 

 

>> ভারতে নৌকা ডুবিতে নিহত ১৯

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com