ভারতে ৫টি রাজ্যে বিধানসভা ভোটের তারিখ ঘোষণা
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ২০:৩৩
ভারতে ৫টি রাজ্যে বিধানসভা ভোটের তারিখ ঘোষণা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) প্রধান নির্বাচন কমিশনার সুনীল আরোয়া নির্বাচনের তারিখ ঘোষণা করেন।


রাজ্যগুলো হলো- পশ্চিমবঙ্গ, কেরালা, তামিলনাড়ু, পুদুচেরি ও আসাম।


পাঁচ রাজ্যের মধ্যে পুদুচেরি, কেরালা ও তামিলনাড়ুতে এক দফায় ভোট গ্রহণ করা হবে। তবে আসাম ৩ এবং পশ্চিমবঙ্গে ৮ দফায় ভোট সম্পন্ন করা হবে। বিভিন্ন দফায় ভোট গ্রহণ শুরু হবে রাজ্যগুলোতে। তবে ২৭ এপ্রিল ভোট শুরু হবে এবং ফলাফল ঘোষণা করা হবে ২ মে।


২০১৬ সালে মমতার রাজ্যে সাত দফায় ভোট সম্পন্ন করে নির্বাচন কমিশন। এবার এক দফা বাড়িয়ে আট দফা করা হয়। যে কারণে রাজ্যে বুথের সংখ্যা বাড়ায় নিরাপত্তাও বাড়ানো হবে। পশ্চিমবঙ্গে ২৯৪টি আসন রয়েছে।


কোভিড-১৯ এর বাস্তবতা মেনে ভোট করা হবে। ভোটকেন্দ্র নিচতলায় হতে হবে। ভোট প্রচারে বাড়ি বাড়ি যাওয়ার সুযোগ পাবেন মাত্র পাঁচ জন। ফাঁকা মাঠে নির্বাচনী সভা করতে হবে।


ভোটে মানুষের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা হবে বলেও জানান প্রধান নির্বাচন কমিশনার সুনীল আরোয়া।


নির্বাচন কমিশনের দেয়া তথ্য বলছে, রাজ্যটিতে প্রথম দফার ভোট হবে ২৭ মার্চ, দ্বিতীয় দফায় হবে ১ এপ্রিল, তৃতীয় ও চতুর্থ দফার ভোট হবে ৬ এবং ৯ এপ্রিল। ১৭ এপ্রিল, ২২ এপ্রিল এবং ২৬ এপ্রিল যথাক্রমে ৫ম, ৬ষ্ঠ দফা এবং সপ্তম দফার ভোট গ্রহণ করা হবে। বাংলার শেষ দফার ভোট নেয়া হবে ২৯ এপ্রিল। এবং ফলাফল প্রকাশ করা হবে ২ মে।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com