শিরোনাম
বোমারু মিজানের ২৯ বছরের কারাদণ্ড
প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২১, ২০:৪৫
বোমারু মিজানের ২৯ বছরের কারাদণ্ড
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

তেজগাঁও পলিটেকনিকের ছাত্র জাহিদুল ইসলাম ওরফে বোমারু মিজান। বাড়ি জামালপুরের মেলান্দহে। বুধবার (১০ ফেব্রুয়ারি) ভারতের পশ্চিমবঙ্গের আলোচিত খাগড়াগড় বিস্ফোরণ কাণ্ডে তাকে ২৯ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি বিশেষ আদালত।


জানা গেছে, বুধবার বিকালে কলকাতার জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ-এর বিশেষ আদালতের বিচারক এই রায় ঘোষণা করেন। এ নিয়ে ওই ঘটনায় ৩১ জনের বিরুদ্ধে সাজা ঘোষণা করছে আদালত। এদের মধ্যে ৩০ জনের সাজা আগেই ঘোষণা করা হয়েছিল।


২০১৪ সালের ২ অক্টোবর বর্ধমানের খাগড়াগড়ে বিস্ফোরণ ঘটনো হয়। পরে ঘটনার তদন্তে নেমে এনআইএ জানতে পারে, এ ঘটনার পেছনে রয়েছে বাংলাদেশের নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)।


ওই বিস্ফোরণের পরই বাংলাদেশে পালিয়ে আসে বোমারু মিজান। পরে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়েছে মনে করে আবারো ভারতে চলে যান তিনি। তারপরই ২০১৮ সালে বেঙ্গালুরুতে ফাঁদ পেতে তাকেধরে এনআইএ গোয়েন্দারা।


এর আগে চট্টগ্রাম আদালত চত্বরে আত্মঘাতী বোমা হামলার দায়ে ২০০৮ সালে আদালত মিজানকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। এছাড়া এক বিচারকের এজলাসে বোমা হামলার দায়ে ২০ বছরের কারাদণ্ড হয়। অন্য আরেকটি মামলার রায়ে চট্টগ্রামের আদালত বোমা মিজানকে সাত বছরের কারাদণ্ডে দণ্ডিত করেন।


২০০৯ সালের ১৪ মে রাজধানীর আগারগাঁও তালতলা থেকে বোমা মিজানকে গ্রেফতার করে র‌্যাব। ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি সকাল ১০টার দিকে ময়মনসিংয়ের ত্রিশালে প্রিজন ভ্যানে বোমা মেরে ও গুলি করে দুই জঙ্গির সঙ্গে বোমারু মিজানকে ছিনিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। বাকি দুই জঙ্গি ছিলেন মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি সালাউদ্দিন সালেহীন ওরফে সানি ও রাকিবুল হাসান ওরফে হাফেজ মাহমুদ। হাফেজ মাহমুদকে ওই দিন দুপুরেই টাঙ্গাইলে স্থানীয় জনতার সহায়তায় আটক করে পুলিশ। পরে গভীর রাতে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত হন তিনি। অন্যদিকে বোমারু মিজান ও সালেহীনকে আর খুঁজে পাওয়া যায়নি।


ত্রিশালের ঘটনায় পালিয়ে যাওয়ার পর মিজানকে ধরিয়ে দিতে পাঁচ লাখ টাকা পুরস্কার ঘোষণা করে পুলিশ। নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির শীর্ষ নেতা এই জঙ্গি মিজান বাংলাদেশে বহু নাশকতার হোতা।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com