শিরোনাম
আসামে নাগরিকত্ব বিলবিরোধী বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ৩
প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৯, ২১:৫০
আসামে নাগরিকত্ব বিলবিরোধী বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ৩
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নাগরিকত্ব সংশোধনী বিলের (সিএবি) বিরুদ্ধে প্রতিবাদে চলাকালে আসামে পুলিশের গুলিতে তিন জন নিহত হয়েছে।গুলিবিদ্ধ হয়ে গৌহাটি মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে ভর্তি রয়েছেন দুইজন। তাদের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।খবর আনন্দবাজার।


স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, গৌহাটির লালুঙ গাঁও-তে এ দিন বিক্ষোভ সামাল দিতে গিয়ে আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে পুলিশ। উত্তেজিত জনতাকে থামাতে গিয়ে গুলি চালাতে বাধ্য হয় পুলিশ। তাতেই পাঁচ জন গুলিবিদ্ধ হন। তড়িঘড়ি হাসপাতালে নিয়ে গেলে সেখানে মৃত্যু হয় ওই তিন জনের।


বুধবার রাজ্যসভায় নাগরিক সংশোধনী বিল পাস হওয়ার পর থেকেই ক্ষোভে ফুঁসছে আসাম। গতকালই আন্দোলন হিংসাত্মক আকার ধারণ করে সেখানে। যার পর দফায় দফায় রাজ্যবাসীকে শান্তি বজায় রাখার বার্তা দিয়েছেন বিজেপির কেন্দ্রীয় ও রাজ্যস্তরের নেতা-মন্ত্রীরা। বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী নিজেও টুইট করেন।


কিন্তু তাতেও বিক্ষোভ থামানো যায়নি। বরং কার্ফু ভেঙে সকাল হতেই রাস্তায় নামেন সাধারণ মানুষ। জ্বলন্ত কাঠ ফেলে জায়গায় জায়গায় রাস্তা অবরোধ করেন তারা। সেই সঙ্গে চলতে থাকে সরকার বিরোধী স্লোগান। ছাবুয়ায় বিজেপি বিধায়ক বিনোদ হাজারিকার বাড়িতে আগুন ধরিয়ে দেয়ার অভিযোগও উঠেছে বিক্ষোভকারীদের বিরুদ্ধে। তবে তাতে কেউ হতাহত হননি বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই। ওই এলাকায় একটি সার্কল অফিসেও আগুন ধরিয়ে দেয়া হয় বলে অভিযোগ।


আন্দোলনকারীরা ডিব্রুগড়ে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের একটি দফতরেও হামলা চালান বলে অভিযোগ স্থানীয় বিজেপি নেতাদের। দফতরের বাইরে বেশ কয়েকটি গাড়িও জ্বালিয়ে দেয়া হয় বলে দাবি তাদের।


এ দিন আন্দোলনকারীদের পাশে দাঁড়িয়েছে অল আসাম স্টুডেন্টস ইউনিয়ন (আসু) এবং কৃষক মুক্তি সংগ্রাম সমিতি (কেএমএসএস)। সাধারণ মানুষকে ঘর ছেড়ে রাস্তায় নামার আর্জি জানিয়েছে তারা। আসুর তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, ‘নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে লড়াই চলবে। বেলা ১১টায় গৌহাটির লতাশীল ময়দানে জমায়েত রয়েছে। তার জন্য সকলকে ঘর ছেড়ে রাস্তায় নামার আর্জি জানাচ্ছি আমরা।’ এমন পরিস্থিতিতে গৌহাটির পুলিশ কমিশনার দীপক কুমারকে সরানো হয়েছে। তার জায়গায় আনা হয়েছে মুন্নাপ্রসাদ গুপ্তকে।


বিক্ষোভ হিংসাত্মক আকার ধারণ করায় গতকাল থেকেই অবরুদ্ধ আসাম। ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে সেখানে। প্রভাব পড়েছে সড়ক, রেল এবং বিমান পরিবহনেও। এ দিন এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো, স্পাইসজেট, ভিস্তারা, গো এয়ার-সহ বেশ কিছু সংস্থা আসাম বিমান বন্দর থেকে তাদের একাধিক বিমানের ফ্লাইট বাতিল করেছে। বাতিল করা হয়েছে বেশ কিছু বিমানের অবতরণ।


এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়ার উত্তর-পূর্ব শাখার নির্বাহী পরিচালক সঞ্জীব জিন্দল বলেন, ‘ডিব্রুগড়ে নয়টি বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে। বিমানবন্দর সংলগ্ন এলাকায় কোনো ট্যাক্সিও পাওয়া যাচ্ছে না, যার ফলে গতকাল যারা বিমানবন্দরে পৌঁছেছিলেন, তারা এখনও গন্তব্যে যেতে পারেননি।’


এ ছাড়াও এয়ার ইন্ডিয়ার পক্ষে কলকাতা থেকে ডিব্রুগড়গামী একটি ফ্লাইট বাতিল করা হয়েছে। গৌহাটি এবং ডিব্রুগড় থেকে দুটি ফ্লাইট বাতিল করেছে ভিস্তারা। ইন্ডিগো, স্পাইসজেট এবং গো এয়ারের তরফেও একাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে। আবার যাত্রার সময়সূচিও বদলেছে একাধিক বিমানের। ১৩ ডিসেম্বর পর্যন্ত গৌহাটি, ডিব্রুগড় এবং যোরহাটগামী এবং সেখান থেকে যত ফ্লাইট বাতিল হবে, সেই বাবদ ভাড়ার টাকা যাত্রীদের ফেরত দেয়া হবে বলে স্পাইসজেট এবং গো এয়ারের তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে।


গতকাল বিক্ষোভ চলাকালীন ডিব্রুগড়ের ছাবুয়ার একটি রেল স্টেশন চত্বরে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। তিনসুকিয়ার পানিতোলা স্টেশন চত্বরেও আগুন ধরানো হয়, যার পর এ দিন আসামে সমস্ত লোকাল ট্রেন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন রেল কর্তৃপক্ষ। আপাতত ডিব্রুগড় থেকে সমস্ত দূরপাল্লার ট্রেনও বন্ধ রাখা হয়েছে। এদিন গৌহাটিতে রণজি ট্রফিতে সার্ভিসেস বনাম আসামের ম্যাচ ছিল। কার্ফুর জেরে তাও সাসপেন্ড করা হয়েছে।


পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ইতিমধ্যেই টুইটারে আসামবাসীর উদ্দেশে বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আসমিয়া ভাষায় তিনি লেখেন, ‘সিএবি নিয়ে আশঙ্কার কোনো কারণ নেই। কেউ আপনাদের অধিকার কাড়তে পারবে না।’


আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালও এদিন শান্তি বজায় রাখার আর্জি জানান সাধারণ মানুষের কাছে। বিজেপির জেলা স্তরের নেতাদের নিয়ে একটি বৈঠকে তিনি বলেন, ‘আমাদের হাতে যা তথ্য রয়েছে, তাতে এ রাজ্যে পাঁচ লক্ষের বেশি অনুপ্রবেশকারীকে নাগরিকত্ব দেয়া হবে না। তাই আমাদের সংস্কৃতির এবং ঐতিহ্যের কোনো সঙ্কট দেখা দেবে না।’


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com