ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি মারা গেছেন
প্রকাশ : ২৪ আগস্ট ২০১৯, ১৩:৩৭
ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি মারা গেছেন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন সরকারের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি মারা গেছেন। শনিবার (২৪ আগস্ট) দিল্লির এইমস হাসপাতালে তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৬৬ বছর।


গুরুতর অসুস্থ অবস্থায় বেশ কিছুদিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। গত ৯ আগস্ট তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এরপর থেকেই অবস্থা সংকটাপন্ন হতে থাকায় তাকে লাইফ সাপোর্টে রাখা হয়।


শুক্রবার (২৩ আগস্ট) অরুণ জেটলিকে হাসপাতালে দেখতে যান উমাভারতী। এর আগে গত সোমবার জেটলিকে দেখতে হাসপাতালে যান বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আদভানি, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত, উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন পটেল, বিহারের উপমুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদী, দিল্লির উপ-রাজ্যপাল অনীল বাইজল ও বিজেপি বিধায়ক মানেকা গান্ধীও তাকে হাসপাতালে দেখতে যান।


এর আগে জেটলিকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, আরএসএস প্রধান মোহন ভাগবত, কংগ্রেস নেতা অভিষেক মনু সিঙভি, জ্যোতিরাদিত্য সিন্ধিয়ারা।


বেশ কিছুদিন ধরেই ক্যানসারে ভুগছেন এ রাজনীতিবিদ। গত বছর একটা বড় সময় চিকিৎসার জন্য বিদেশে ছিলেন। সে সময় অন্তর্বর্তী অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন সুরেশ প্রভু।


দ্বিতীয়বার বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজেপি ক্ষমতায় আসার পরই জেটলি প্রধানন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লেখেন। জানিয়ে দেন, ‘আমায় আর মন্ত্রিসভায় রাখার কথা ভাববেন না। আমার শারীরিক অবস্থা যা, তাতে আমার পক্ষে দায়িত্ব সামলানো মুশকিল।’


অরুণ জেটলি ১৯৯৮ থেকে ২০০৪ এর জাতীয় গণতান্ত্রিক জোটের মন্ত্রিসভায় ভারতের শিল্প ও বাণিজ্য ও আইনমন্ত্রী ছিলেন। রাজনীতিতে যোগ দেয়ার আগে তিনি সুপ্রিম কোর্টে আইন প্রাকটিস করতেন।


তিনি দিল্লি হাইকোর্টে সিনিয়র অ্যাডভোকেট হিসেবে মনোনীত হয়েছিলেন। ১৯৭৫ সালে জরুরি অবস্থা চলাকালীন ইন্দিরা গান্ধীর সরকারের বিরুদ্ধে আন্দলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন জেটলি।


তিনি ওই সময় যুবমোর্চার আহ্বায়ক ছিলেন। তাকে আটক করে প্রথমে আম্বালা জেলে রাখা হয়। পরে দিল্লির তিহার জেলে আটকে রাখা হয়। বাজপেয়ী সরকারেও ক্যাবিনেট মন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন জেটলি।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com