সাইবার হামলা, ভারতের ৬৮ লাখ নথি হাওয়া
প্রকাশ : ২৩ আগস্ট ২০১৯, ০৯:০৬
সাইবার হামলা, ভারতের ৬৮ লাখ নথি হাওয়া
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনের হ্যাকাররা ভারতে সাইবার হামলা চালিয়ে ৬৮ লাখ নথি চুরি করেছে। মার্কিন সাইবার সিকিউরিটি ফার্ম ‘ফায়ার আই’ এ ভয়ঙ্কর তথ্য দিয়েছে।


সংস্থাটি জানিয়েছে, ভারতীয় স্বাস্থ্যক্ষেত্র থেকে চুরি হয়ে গেছে ৬৮ লাখ তথ্য। এর মধ্যে রয়েছে রোগী ও চিকিৎসক উভয়ের তথ্যই।


নামকরা একটি ভারতীয় সংস্থার ওয়েবসাইট হ্যাক করে এ চুরির ঘটনা ঘটানো হয়েছে বলে জানিয়েছে মার্কিন ওই সংস্থা।তবে কোন ভারতীয় স্বাস্থ্যসংস্থার ওয়েবসাইট হ্যাক করা হয়েছে, তা জানানো হয়নি।


ফায়ার আই জানিয়েছে, হ্যাকাররা ভারত থেকে তথ্য চুরি করে মোটা দামে তা বিক্রি করছে চীনের কাছে। এসব হ্যাকারদের বেশিরভাগই চীনের নাগরিক বলে জানা গেছে। বিশ্বের অন্য দেশের কাছেও এ তথ্য বিক্রি করা হবে। এমনকি চোরাইপথে এ হ্যাকাররা ভারতের বাজারেও এসব তথ্য বিক্রি করতে পারে।


ফেব্রুয়ারি মাসে ‘Òfallensky519Ó’ নামে একটি হ্যাকার গ্রুপ ভারতীয় স্বাস্থ্য সংস্থার কাছ থেকে ৬৮ লাখ তথ্য চুরি করে।


সংবাদ সংস্থা আইএএনএস জানিয়েছে, এ তথ্যে রয়েছে রোগী ও চিকিৎসকদের গুরুত্বপূর্ণ তথ্য। শুধু ফেব্রুয়ারি মাসেই নয়, ২০১৮ সালের ১ অক্টোবর থেকে ২০১৯ সালের ৩১ মার্চের মধ্যে একাধিকবার সাইবার হামলার ঘটনা ঘটে।


তবে ভারতকে আগেই সতর্ক করা হয়েছিল বলে জানিয়েছে ফায়ার আই। দুই হাজার ডলারে এক একটি তথ্য বিক্রি করা হয়েছে বিশ্বের বাজারে। সূত্র: আইএএনএস


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com