কুরবানির মাংস কতদিন ফ্রিজে রাখা স্বাস্থ্যসম্মত?
প্রকাশ : ১২ আগস্ট ২০১৯, ০৩:৪৬
কুরবানির মাংস কতদিন ফ্রিজে রাখা স্বাস্থ্যসম্মত?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বছর ঘুরে আবারো চলে এলো ত্যাগের মহিমায় মহিমান্বিত কুরবানির ঈদ। ঈদে আত্মীয়-স্বজন, গরীব-দুঃখীদের মধ্যে মাংস বিলানোর পর নিজের ভাগে যতখানি মাংস থাকে সেটাকে সঠিকভাবে সংরক্ষণ করাই থাকে গৃহকর্ত্রীর মূল লক্ষ্য। প্রযুক্তির কল্যাণে ফ্রিজার বা রেফ্রিজারেটর এখন সবার হাতের নাগালে। আগে দাদী-নানীদের খাটুনি অনেক বেশি ছিল এই মাংস সংরক্ষণ করা নিয়ে।


ফ্রিজারের কল্যাণে এখন সেই খাটুনি নেই। তবে আমাদের দেশে ঘন ঘন বিদ্যুৎ যায় বলে খাবারের গুণগত মান নিয়ে প্রশ্ন থেকেই যায়। সেক্ষেত্রে আপনি কি জানেন এই মাংস কতদিন ফ্রিজে রেখে খাওয়া ভালো? কতদিন পরে তা আর খাওয়ার উপযোগী থাকে না?


Food and Drug Administration (FDA) কর্তৃক স্বীকৃত তালিকা অনুযায়ী কাঁচা মাংস ফ্রিজারে ৬ থেকে ১২ মাস পর্যন্ত ভালো থাকে। এর বেশি সময় পর সংরক্ষিত মাংস খাওয়া স্বাস্থ্যকর না। এক্ষেত্রে মাংস ফ্রিজে রাখার আগে খেয়াল রাখবেন তাতে যেন কোনো পানি না থাকে। এ জন্য মাংস ধুয়ে প্লাস্টিকের প্যাকেটে করে ফ্রিজে রাখুন।


তবে সংরক্ষণের পদ্ধতি সঠিক না হলে বা ফ্রিজের তাপমাত্রা ঠিক না থাকলে অথবা কোন কারণে যদি খেতে গিয়ে দেখেন নির্দিষ্ট সময়ের আগেই খাবারের স্বাদ, বর্ণ বা গন্ধ পরিবর্তিত হয়ে গেছে তবে সেক্ষেত্রে সে খাবার না খাওয়াই উত্তম।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com