এবার মশা নিয়ন্ত্রণে মাছ!
প্রকাশ : ০৬ আগস্ট ২০১৯, ১৩:৪৮
এবার মশা নিয়ন্ত্রণে মাছ!
বাকৃবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দেশে বর্তমানে ডেঙ্গু একটি ভয়াবহ রুপ নিয়েছে। আর এই ডেঙ্গুর প্রধান বাহক এডিস মশাকে নিধন করতে পারলে এ রোগের বিস্তার কমানো সম্ভব। ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় এডিস মশার বাচ্চা বা লার্ভা ধ্বংস করতে ড্রেনে প্রায় আট হাজার মশাভুক মাছ (মসকুইটো ফিশ) অবমুক্ত করা হয়েছে।


আর পানিতে মশাভুক মাছ (মসকুইটো ফিশ) ছাড়ার মাধ্যমে মশার ডিম নিধন সম্ভব বলে জানিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) একদল গবেষক।


গবেষক দলের প্রধান ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. হারুনুর রশীদ জানান, ২০১৭ সালে দেশের দক্ষিণাঞ্চলে চট্টগ্রামের কিছু ড্রেনে মশার ডিম ভক্ষণে কয়েকটি মাছের দক্ষতা নিয়ে একটি গবেষণা করেছিলাম। গবেষণায় দেখা গেছে মশার লার্ভা ভক্ষণে দেশীয় খলিশা, দারকিনা, জেব্রা ফিশ মসকিউটো ফিশের চেয়ে বেশি উপযোগী হলেও এরা নর্দমার নোংরা পানিতে বেশিদিন বাঁচতে পারে না। তাই নর্দমার পানিতে মশার লার্ভা নিধনে মসকিউটো ফিশ সবচেয়ে বেশী উপযোগী। মসকিউটো ফিশ প্রায় ১০ বছর আগে অ্যামেরিকা থেকে অ্যাকুরিয়াম ফিশ হিসেবে দেশে নিয়ে আসা হয়েছিল। পরে দেশের মুক্ত জলাশয় এবং ড্রেনে এটি ছড়িয়ে পড়ে।


এরই পরিপ্রেক্ষিতে, দেশের বর্তমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় এডিস মশার লার্ভা ধ্বংস করতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের পাশের ড্রেনে (প্রায় ৭-৮ হাজার) মসকিউটো ফিশ অবমুক্ত করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান।


মঙ্গলবার সকাল সাড়ে ৯ টার দিকে মাৎস্যবিজ্ঞান অনুষদের আয়োজনে এ কর্মসূচী গ্রহন করা হয়।



মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. গিয়াস উদ্দিন আহমদের সভাপতিত্বে কর্মসূচীতে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের প্রো- ভিসি অধ্যাপক ড. জসিমউদ্দিন খান, প্রক্টর অধ্যাপক ড. আজহারুল হক, প্রধান গবেষক অধ্যাপক ড. হারুনুর রশীদসহ মাৎস্যবিজ্ঞান ও অন্যান্য অনুষদের শিক্ষকরা । এছাড়াও এ উদ্যাগের অংশ হিসেবে ৮ আগষ্ট বৃহস্পতিবার ময়মনসিংহ শহরের বিভিন্ন ড্রেনে এ মাছ ছাড়া হবে।


ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, দেশের ডেঙ্গুর এই মারাত্বক পরিস্থিতিতে এডিস মশার বংশবিস্তার রোধে মশা নিধনের নতুন নতুন প্রযুক্তি প্রয়োগ করতে হবে। তেমনি একটি হলো মশা নিধনের বায়োলজিক্যাল পদ্ধতি অর্থাৎ মাছ দিয়ে মশার লার্ভাকে ভক্ষণ করানো। তাই দেশের সব বদ্ধ পানিতে এ মাছ ছাড়া হলে এই দুর্যোগ অনেকটাই মোকাবেলা সম্ভব।


বিবার্তা/হাসান/তাওহীদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com