শিরোনাম
‘এডিস মশার ডিম পানি ছাড়াও টিকে থাকতে পারে’
প্রকাশ : ০৫ আগস্ট ২০১৯, ২২:১১
‘এডিস মশার ডিম পানি ছাড়াও টিকে থাকতে পারে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের প্রধান কীটতত্ত্ববিদ ডা. ভুপেন্দর নাগপাল বলেছেন, মাত্র এক চা-চামচ পানিতেও এডিস মশা ডিম পাড়ে। যে ডিম পানি ছাড়াও প্রতিকূল পরিবেশে টিকে থাকতে পারে।


সোমবার (৫ জুলাই) স্বাস্থ্য অধিদফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।


ডা. ভুপেন্দর নাগপাল বলেন, বাসা-বাড়িতে পানি জমিয়ে রাখার পাত্র, টায়ার, ছাদ, ঘরের ভেতরে থাকা আর্টিফিশিয়াল ঝরনায় ডিম পাড়ে এডিস মশা।


তিনি বলেন, এডিস মশা কেবল বর্ষা মৌসুমে ডিম পাড়ে এমন ধারণা ভুল। প্রকৃত তথ্য হচ্ছে, এই মশা বছরের ৩৬৫ দিনই ডিম পাড়ে। এসব ডিম একবছরেও নষ্ট হয় না। আর পানি পেলে সেই ডিম থেকেই মশা জন্ম নেয়। তাই ভেক্টর কন্ট্রোল করা ছাড়া এই রোগ নিয়ন্ত্রণ করা যাবে না।


এই চিকিৎসক বলেন, এডিস মশা ঘরের কোণায়, অন্ধকারের আর্দ্রতাপূর্ণ জায়গায় যেমন পর্দার পেছনে, খাট ও টেবিল চেয়ারের নিচে থাকতে পছন্দ করে। আর এডিসের লার্ভা ধ্বংস করতে একগ্রাম টেমিফস ১০লিটার পানিতে খুব কার্যকরী। এটি ব্যবহার করতে পারলে সেখানে অন্তত তিন সপ্তাহের ভেতর পুনরায় এডিস জন্মাবে না।


তিনি আরো বলেন, যদি শহরের নির্মাণাধীন ভবনের পানি জমে থাকা স্থানগুলো ৪০ শতাংশ পর্যন্ত পরিষ্কার করা যায়, তাহলে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব কমানো সম্ভব।


ডা. নাগপাল বলেন, নির্মাণাধীন ভবনের ব্রিডিং স্পটে সপ্তাহে একদিন যদি কেরোসিন বা ডিজেল জাতীয় তেল স্প্রে করা যায়, তাহলে এডিস ধ্বংস করা সম্ভব। একইসঙ্গে একেকটি বাড়িতে অন্তত ১৫ থেকে ২০টি করে ব্রিডিং স্পট থাকে। অথচ এসব পরিষ্কার করতে একঘণ্টা সময় লাগার কথা।


সংবাদ সম্মেলনে এসময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহা-পরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, ম্যালেরিয়া ও ডেঙ্গু বিষয়ক কার্যক্রমের প্রোগ্রাম ম্যানেজার ডা. এম এম আকতারুজ্জামান প্রমুখ।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com