শিরোনাম
‘মিনিস্টার মনিটরিং সেল’
ডেঙ্গু টেস্টে বাড়তি টাকা নিলেই কল করুন
প্রকাশ : ২৯ জুলাই ২০১৯, ১৪:৪৩
ডেঙ্গু টেস্টে বাড়তি টাকা নিলেই কল করুন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডেঙ্গু জ্বর পরীক্ষায় বেসরকারি হাসপাতালগুলোর জন্য সর্বোচ্চ ফি ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে বেসরকারি হাসপাতালগুলো ৫০০ টাকার বেশি ফি নিচ্ছে কিনা- তা পর্যবেক্ষণ করতে একটি মনিটরিং সেল খুলেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।


স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেকের নির্দশনায় বেসরকারি চিকিৎসাকেন্দ্রে রবিবার (২৮ জুলাই) থেকে ডেঙ্গু রোগ সংশ্লিষ্ট টেস্টগুলোর নতুন মূল্য নির্ধারণ করা হয়।
সোমবার (২৯ জুলাই) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান জানান, স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশনায় ডেঙ্গু রোগ সংক্রান্ত সব পরীক্ষা সরকারি হাসপাতালে ফ্রি এবং বেসরকারি হাসপাতালে সর্বোচ্চ ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ নির্দেশনা না মানলে জরুরি ফোন করুন।


‘মিনিস্টার মনিটরিং সেল’, হটলাইন: ০১৩১৪-৭৬৬০৬৯, ০১৩১৪-৭৬৬০৭০, ০২-৪৭১২০৫৫৬, ০২-৪৭১২০৫৫৭। ইমেইল: [email protected].


ডেঙ্গুজ্বরের প্রকোপ মোকাবিলায় বেসরকারি হাসপাতাল-ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারগুলোর পরিচালক-ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে মহাখালীর স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে ‘ডেঙ্গু রোগ নির্ণয় ও চিকিৎসা’ সংক্রান্ত সভায় রবিবার এ ফি নির্ধারণ করে দেয়া হয়।


NS1 টেস্ট ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্বমূল্য ছিল ১ হাজার ২০০ থেকে ২ হাজার টাকা; IgM+IgE অথবা IgM/IgE টেস্ট ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্বমূল্য ছিল ৮০০ থেকে ১ হাজার ৬০০ টাকা এবং CBC(RBC+WBC+Platelet+Hematocrit) টেস্ট ৪০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্বমূল্য ছিল ১ হাজার টাকা।


এ ছাড়াও সব প্রাইভেট হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টারে ডেঙ্গু রোগীদের জন্য একটি ‘ওয়ান স্টপ সেন্টার’ চালু, সব হাসপাতালে শয্যা সংখ্যা বাড়ানো, ডেঙ্গু রোগীর সংখ্যার অনুপাতে ডাক্তার, নার্সসহ প্রয়োজনীয় জনবল বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।


মন্ত্রণালয় জানিয়েছে, পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে।



বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com