শিরোনাম
ডেঙ্গু ঝুঁকিতে পুরো ঢাকা শহর: স্বাস্থ্য অধিদফতরের ডিজি
প্রকাশ : ২৮ জুলাই ২০১৯, ২২:৩৪
ডেঙ্গু  ঝুঁকিতে পুরো ঢাকা শহর: স্বাস্থ্য অধিদফতরের ডিজি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেছেন, ‘পুরো ঢাকা শহর ডেঙ্গু ঝুঁকিতে রয়েছে।’


ইতোপূর্বে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করতে একটি জরিপ করা হয়।সেই জরিপ সম্পর্কে আবুল কালাম আজাদ বলেন, ‘জরিপের ডাটা সংগ্রহের কাজ আমরা গতকাল শেষ করেছি।সব কাজ শেষ হওয়ার পরে আমরা এ বিষয়ে পূর্ণাঙ্গভাবে জানাতে পারবো।তবে এখন পুরো ঢাকা শহরই ঝুঁকিপূর্ণ।’


রবিবার (২৮ জুলাই) বিকালে মহাখালীর স্বাস্থ্য অধিদফতরে ডেঙ্গুর বর্তমান পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।


এদিকে, গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা থেকে রবিবার সকাল ৮টা পর্যন্ত) সরকারি-বেসরকারি হাসপাতালগুলোয় ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৮২৪ জন বলে রবিবার (২৮ জুলাই) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এ তথ্য পাওয়া গেছে।


হাসপাতালে ভর্তি থাকা মোট রোগীর সংখ্যা দুই হাজার ৯২১ জন। আর চলতি বছরের শুরু থেকে আজ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন মোট ১১ হাজার ৬৫৪ জন। এরমধ্যে চিকিৎসা নিয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন আট হাজার ৭২৫ জন।


ভর্তি থাকা দুই হাজার ৯২১ জনের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে রয়েছেন ৫৪০ জন, মিটফোর্ড হাসপাতালে ২২৪ জন, ঢাকা শিশু হাসপাতালে ৯৪ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ২১৭ জন, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ২০৭ জন, বারডেম হাসপাতালে ৩৯ জন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ৪৩ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ৯৫ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ২৩৪ জন ও বিজিবি হাসপাতালে ২৬ জন।


অপরদিকে, বেসরকারি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ২০০ জন।আর বেসরকারি হাসপাতালে ভর্তি থাকা রোগীর সংখ্যা ৯২০ জন।এসব হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে ছাড়পত্র নিয়েছেন চার হাজর ২৪৮ জন।


হাসপাতালে ডেঙ্গু রোগী গত কয়েক বছরে ডেঙ্গু কেবল রাজধানীকেন্দ্রিক হলেও এবার ঢাকার বাইরেও ডেঙ্গু রোগী পাওয়া যাচ্ছে।কন্ট্রোল রুমের হিসাব অনুযায়ী, ঢাকার বাইরে বিভাগগুলোতে মোট ৬১১ জন রোগী শনাক্ত করা হয়েছে।


রবিবার (২৮ জুলাই) বিকালে মহাখালীর স্বাস্থ্য অধিদফতরে ডেঙ্গুর বর্তমান পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, ‘পুরো ঢাকা শহর ডেঙ্গু ঝুঁকিতে রয়েছে।’


ইতোপূর্বে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করতে একটি জরিপ করা হয়।সেই জরিপের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে চাইলে আবুল কালাম আজাদ বলেন, ‘জরিপের ডাটা সংগ্রহের কাজ আমরা গতকাল শেষ করেছি।সব কাজ শেষ হওয়ার পরে আমরা এ বিষয়ে পূর্ণাঙ্গভাবে জানাতে পারবো।তবে এখন পুরো ঢাকা শহরই ঝুঁকিপূর্ণ।’


এর আগে দুপুরে, বেসরকারি হাসপাতাল-ক্লিনিকগুলোর প্রতিনিধিদের সঙ্গে ডেঙ্গু পরীক্ষার খরচ নিয়ে এক বৈঠকে অংশ নেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।বৈঠকে সিদ্ধান্ত হয়, প্রাথমিকভাবে ডেঙ্গুর যে পরীক্ষাগুলো রয়েছে, সেগুলো সরকারি হাসপাতালে বিনামূল্যে ও বেসরকারি হাসপাতালে সর্বোচ্চ ৫০০ টাকায় করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।


স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক জানান, প্রতিটি হাসপাতালে একটা করে হেল্পডেস্ক বসবে। ডেঙ্গু আক্রান্তরা এই হেল্পডেস্কে গিয়ে যেকোনো তথ্য নিতে পারবেন।এছাড়াও হাসপাতালগুলো মনিটর করার জন্য ১০টি মনিটরিং টিম করা হবে, প্রতি টিমে তিন জন সদস্য থাকবেন, যারা ডেঙ্গুর বিভিন্ন বিষয় মনিটর করবেন, স্বাস্থ্য অধিদফতরকে জানাবেন।


ডা. আবুল কালাম আজাদ আরো বলেন, ‘সেবার ব্যাপারে কোয়ালিটি নিশ্চিত করতে হবে। কোনো ছাড় দেয়া চলবে না।’ সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে বেসরকারি হাসপাতাল-ক্লিনিকের মালিক সমিতিও এসব ব্যাপারে একমত পোষণ করেছেন বলেও তিনি জানান।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com