শিরোনাম
সকালের নাশতা না খেয়ে কি মৃত্যু ডেকে আনছেন?
প্রকাশ : ২৯ এপ্রিল ২০১৯, ১২:২১
সকালের নাশতা না খেয়ে কি মৃত্যু ডেকে আনছেন?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রাতরাশ বা সকালের নাশতাকে মনে করা হয় দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার।


আমেরিকান কলেজ অব কার্ডিওলজির এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ব্রেকফাস্ট বা সকালের নাশতা হতে পারে জীবন রক্ষাকারী। প্রাতরাশ বাদ দিলে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি রয়েছে।


২২ এপ্রিল প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। চিকিৎসক ও যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই গবেষণা ফলাফল পর্যালোচনা করে দেখেছেন।


ছয় হাজার ৫৫৫ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তি, যাদের বয়স ৫০ থেকে ৭৫ বছর এবং তারা ১৯৮৮ সাল থেকে ১৯৯৪ সালের মধ্যে স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক জাতীয় জরিপে অংশ নিয়েছিলেন, তাদের কাছ থেকে নেয়া নমুনা বিশ্লেষণ করেন এই চিকিৎসক ও গবেষক দল।



গবেষণায় অংশগ্রহণকারীরা জানান, কিভাবে তারা সাধারণত সকালের খাবারটি গ্রহণ করতেন। সামগ্রিকভাবে ৫% উত্তরদাতা বলেছেন, তারা কখনোই সকালের খাবারটি মাঝে মাঝে খাননি, প্রায় ১১% বলেছেন তাদের সকালে খাওয়ার হার একেবারে বিরল, এবং ২৫% জানান তারা অনিয়মিতভাবে প্রাতরাশ সেরেছেন।


গবেষকরা এরপর মৃত্যুর তথ্যগুলো বিশ্লেষণ করেন। ২০১১ সাল নাগাদ জরিপে অংশগ্রহণকারী ২৩১৮ জনের জীবনাবসান ঘটে। গবেষকরা সকালের খাবার গ্রহণের হার এবং মৃত্যুহারের মাঝে যোগাযোগ কী তা জানতে তৎপর হন।


ধূমপান বা স্থূলতার মতো অন্যান্য ঝুঁকি চিহ্নিত করার পাশাপাশি গবেষক দলটি দেখলো যে, প্রাতরাশ বাদ দেয়া ব্যক্তিদের অন্য যে কোনো কারণে মারা যাওয়ার আশঙ্কা ১৯% এবং হৃদরোগে মারা যাওয়ার আশঙ্কা ৮৭%।


চিকিৎসা গবেষণা এরইমধ্যে আমাদের সতর্ক করেছে, প্রাতরাশ বাদ দেয়ার নেতিবাচক প্রভাব আমাদের শরীরের ওপর পড়ছে, কিন্তু বিজ্ঞানীরা এখনো এর মূল যোগসূত্রটি এখনো খুঁজে বের করার চেষ্টা করছেন।



এই পর্যবেক্ষণের বিষয়ে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) বলেছে, মার্কিন প্রতিবেদন নাশতা না খাওয়া যে হৃদরোগে মৃত্যুর সরাসরি কারণ তা প্রমাণ করতে পারেনি।


এই গবেষণাতে কেবল প্রাতরাশের বিষয়ে এককালীন মূল্যায়ন পেশ করা হয়েছে যে অভ্যাস পরবর্তীতে নাও থাকতে পারে।


উদাহরণ হিসাবে বলা যায়, বেশিরভাগ মানুষই প্রতিদিন সকালে খাবার খাচ্ছেন, কিন্তু তাদের অভ্যাসের ক্ষেত্রে হয়তো বিশদ পরিবর্তন থাকতে পারে। যেমন সকাল ৮টায় স্বাস্থ্যসম্মত নাশতা খেয়েও কেউ হয়তো দেরিতে একটি বেকন স্যান্ডউইচ কিংবা মিষ্টি জাতীয় সিরিয়াল খেতে পারেন।


যুক্তরাষ্ট্রের আইওয়া বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক ড. উয়েই বাও এই ফলাফলের পক্ষে বলেন, বহু গবেষণার তথ্য দেখিয়েছে যে, সকালের খাবার গ্রহণ না করার ফলে ডায়াবেটিস, হাইপার টেনশন ও হাই কোলেস্টেরলের ঝুঁকি থাকে। আমাদের গবেষণা বলছে সকালের নাশতা খাওয়ার মাধ্যমে হতে পারে হৃৎযন্ত্রের সুস্থতা রক্ষার সহজ উপায়।



বাও ও তার সহকর্মীরা আরো লিখেছেন, প্রাতরাশ গ্রহণ ও হৃদরোগের ঝুঁকির মধ্যে সম্পর্ক নির্ণয়ের ক্ষেত্রে একজন ব্যক্তির আর্থ-সামাজিক অবস্থান, বডি মাস ইনডেক্স ও কার্ডিওভাসকুলার ঝুঁকির বিষয়গুলো বিবেচনায় নেয়া হয়েছে।


এই গবেষক দল বলছে, তাদের জানা মতে এটাই সম্ভবত প্রাতরাশ বাদ দেয়া এবং কার্ডিওভাসকুলার ডিজিজ সম্পর্কিত মৃত্যুহার বিষয়ে প্রথম কার্যকর বিশ্লেষণ।


কার্ডিওভাসকুলার ডিজিজ বিশেষ করে হৃদরোগ ও স্ট্রোক হচ্ছে বিশ্বে মৃত্যুর সবচেয়ে প্রধান কারণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে, কেবল ২০১৬ সালে এই কারণে বিশ্বে ১৫.২ মিলিয়ন মৃত্যু ঘটেছে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com