কিডনির সমস্যা সমাধানে ভেষজই যথেষ্ট!
প্রকাশ : ১৮ মার্চ ২০১৯, ১৮:৫৫
কিডনির সমস্যা সমাধানে ভেষজই যথেষ্ট!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শরীরের রক্ত ফিল্টার করে খারাপ বর্জ্য বের করে, ভাল রক্তের মাধ্যমে সম্পূর্ণ শরীরের কার্যক্রম চালিয়ে শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ করে কিডনি। কিডনির সমস্যা নিয়ে আমরা সবাই কম-বেশি চিন্তিত। অনেকটা ছাঁকনির ভূমিকা পালন করে কিডনি আমাদের রক্তের শুদ্ধতা বজায় রাখে। একটু অসতর্ক হলেই কিন্তু কিডনির বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। পরবর্তী কালে যা কিডনি বিকলও করে দিতে পারে। তবে আগে থেকে সচেতন হলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।


কিডনি রোগে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। প্রতিবছর অনেক মানুষই এই রোগে মারা যায়। এ ধরনের রোগের চিকিত্‍সাও বেশ ব্যয়বহুল। তাই আগে থেকে যদি কিডনির প্রতি যত্নবান হওয়ায় যায়। ভবিষ্যতে কিডনির অসুখ থেকে দুরে থাকা যাবে।


সম্প্রতি গবেষণায় দেখা গেছে, এই ধরণের রোগ প্রতিরোধ করতে ভেষজ ওষধ বেশি মাত্রায় কাজ করে। যার ফলে দ্বারা দ্রুত নিরাময় সম্ভব হয়।


গবেষণায় দেখা গেছে, আপেল উচ্চ আঁশযুক্ত খাবার, এতে অ্যান্টি-ইনফ্লামেটোরি আছে যা বাজে কোলেস্টেরল দূর করে। এ ছাড়া কিডনি সুস্থ রাখার আরেকটি অন্যতম উপাদান হল পেঁয়াজ। এতে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনোয়েড রয়েছে। যা রক্তের চর্বি দূর করে থাকে। এছাড়াও এতে কুয়ারসেটিন আছে যা হৃদরোগ প্রতিরোধ করে থাকে। পেঁয়াজে পটাশিয়াম, প্রোটিন আছে যা কিডনির জন্য অনেক বেশি উপকারী।


প্রতিদিন অন্তত ৮ গ্লাস পানি বা তরল খাবার খাওয়া উচিত। তবে অতিরিক্ত ঘাম হলে পানি খাওয়ার পরিমাণ আরও বাড়াতে হবে। পর্যাপ্ত পরিমাণে পানি খেলে কিডনিতে পাথর হয় না এবং এর স্বাভাবিক কার্যক্রম ঠিক থাকে। সূত্র: এই সময়


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com