শিশুর অটিজম: লক্ষন ও করণীয়...
প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৫৭
শিশুর অটিজম: লক্ষন ও করণীয়...
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অটিজম-এ আক্রান্ত শিশুর জীবন অন্যদের চেয়ে আলাদা, একটু কঠিনও। সঠিক পরিচর্যা এবং মনোযোগ পেলে তারাও অন্য সবার মতই মতই স্কুল, বিশ্ববিদ্যালয়ে যেতে পারে, কাজ করতে পারে, শিল্পী হতে পারে ।


জেনে নিন অটিজমের লক্ষণগুলো-
ঘন ঘন মাথা ঝাঁকানো ও আঘাত করা


ঘন ঘন মাথা ঝাঁকানো ও মাথা দিয়ে কোথাও আঘাত করা অটিজমের অন্যতম লক্ষণ। বাসার দেয়াল, দরজা ও বিভিন্ন বস্তুর সাথে মাথাকে আঘাত করা; ইত্যাদি লক্ষণ থাকলে বুঝে নিতে হবে শিশু অটিজমে আক্রান্ত।​
পায়ের আঙ্গুলের ওপর ভর দিয়ে হাঁটা


সাধারণত শিশু ১২ মাস বা তার একটু বেশি বয়সে হাঁটতে শুরু করে। তখন হাঁটা একটু নড়বড়ে থাকে। ধীরে ধীরে শিশুর হাঁটা স্বাভাবিক হয় । কিন্তু ১২ থেকে ২৪ মাসের মধ্যে শিশু যদি সবসময় দুই পায়ের আঙ্গুলের উপর ভর করে হাঁটে তবে বুঝতে হবে এটা অটিজমের লক্ষণ।
পুনরাবৃত্তি করার প্রবণতা


অটিজমে আক্রান্ত শিশু একই কাজ বার বার করতে ও একই শব্দ বারবার বলতে থাকে। তাকে কোন একটা কাজ করতে দিলে কিংবা তার ভালো লাগার কোন কাজ সে বারবার করবে। সেটা মাথা ঝাঁকানো হতে পারে, হাত পা ছোড়া হতে পারে। আবার একই কথা বার বার বলার প্রবণতা দেখা যায়। যেমন- বাবা কে ডাকলে সে একই সাথে অনেকবার ঘন ঘন বাবা বাবা করতে থাকে।


আপনার করনীয়


সন্তানের মাঝে এমন কোন লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের সাথে যোগাযোগ করুন। স্পিচ থেরাপি, বিহেভিয়ার থেরাপির মাধ্যমে অটিজম আক্রান্ত শিশুকে স্বনির্ভর করে তোলা সম্ভব। অনেক বিখ্যাত ব্যক্তিও আছেন যাঁরা অটিজমে আক্রান্ত ছিলেন। তাদের মধ্যে অন্যতম বিখ্যাত সংগীত শিল্পী লেডি হাক ও ডারেন হান্না, কার্টুন ছবির আবিষ্কারক সাতসি তাহেরি। সুতরাং শিশুর অটিজমে আক্রান্ত হওয়া নিয়ে উদ্বিগ্ন না হয়ে তার সঠিক যত্ন নিন।
বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com