মাতৃদুগ্ধ খাদ্যে অ্যালার্জি প্রতিরোধে সহায়ক
প্রকাশ : ২১ নভেম্বর ২০১৮, ১২:১১
মাতৃদুগ্ধ খাদ্যে অ্যালার্জি প্রতিরোধে সহায়ক
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মাতৃদুগ্ধে উপস্থিত জটিল শর্করা পরবর্তীকালে শিশুর দেহে খাদ্যে অ্যালার্জি প্রতিরোধে সহায়তা করে, এমনই দাবি করেছেন গবেষকরা।


অলিগোস্যাকারাইড (এইচএমও) নামের এই জটিল শর্করা মাতৃদুগ্ধে উপস্থিত ল্যাকটোজ এবং ফ্যাটের পর তৃতীয় গুরুত্বপূর্ণ উপাদান। কেবলমাত্র মানুষের দুধেই এই উপাদানটি থাকে।


শিশুরা এটা হজম করতে পারে না কিন্তু এই প্রোবায়োটিন শিশু দেহে মাইক্রোবায়োটিয়ার উৎপত্তিকে নিয়ন্ত্রণ করে, যা অ্যালার্জি সংক্রমণের অন্যতম গুরুত্বপূর্ণ অনুঘটকের কাজ করে।


চলতি বছরের জুনে ‘অ্যালার্জি’ জার্নালে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, এক বছর বয়সী মাতৃস্তন্য পানকারী শিশুদের খাদ্যে অ্যালার্জি সংক্রমণের সুযোগ প্রায় থাকে না।


কানাডার মানিটোবা ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ও গবেষণা দলের প্রধান ডা. মেঘান আজাদ বলেছেন, অ্যালার্জির জন্য সব সময় পজিটিভ টেস্টের প্রয়োজন হয় না, কিন্তু সংবেদনশীল হওয়ার প্রবল সম্ভাবনা থাকে। শৈশবে সংবেদনশীলতা কিছুটা বড় হওয়ার পরেও সব সময় থেকে যায় এমন নয়। কিন্তু তা ভবিষ্যতে অ্যালার্জি হওয়ার ঝুঁকি নির্দেশ করে।


পূর্বে বিভিন্ন গবেষণার থেকে জানা গেছে, মাতৃদুগ্ধ পানকারী শিশুদের বিভিন্ন শারীরিক অসুস্থতা যেমন- শ্বাসকষ্ট, ইনফেকশন, হাঁপানি, ওবেসিটির সম্ভাবনা খুবই কম থাকে।


এই গবেষণার জন্য ৪২১ টি শিশুর তথ্য এবং তাদের মায়েদের দুধের নমুনা সংগ্রহ করা হয়েছিল। সূত্র: এনডিটিভি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com