ওজন কমাতে ও মানসিক জোর বাড়াতে কলা
প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৮, ১০:৩৮
ওজন কমাতে ও মানসিক জোর বাড়াতে কলা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমরা সবাই জানি ‘আ অ্যাপেল কিপস ডক্টর অ্যাওয়ে’। তবে এবার সেই ধারণাও পাল্টাতে বসেছে। এবার আপেলের জায়গা কেড়ে নিতে চলেছে সর্ব ঋতুর ফল কলা।


কলা একটি উপকারি ফল। আট থেকে আশিদের শরীর-স্বাস্থ্য সুস্থ রাখতে কলা প্রতিদিন খাওয়ানো হয়। তবে কলা উপকারি জানলেও কি উপকার করে সেটা কি সকলের জানা? এবার তাহলে আসা যাক সেই আলোচনায়।


প্রথমত, কলাতে প্রচুর পরিমাণ পটাশিয়াম থাকে। শুধু স্বাস্থ্য ভালো রাখতেই এই কলা প্রয়োজন নয়, শরীরের গঠনগত দিকও ঠিক রাখে কলা। এছাড়াও মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে কলা বেশ উপকারি।


এই গ্রীষ্মমন্ডলীয় ফল আসলে ট্রিপটোফ্যান সমৃদ্ধ। যা পরে সেরোটোনিন রূপান্তরিত হয়। এটি সাধারণত মস্তিষ্কে সেরোটোনিনের ঘাটতিকে পূরণ করে। সেরোটোনিনের অভাব বিষণ্ণতা ও উদ্বেগসহ বিভিন্ন মানসিক রোগের লক্ষণ। সেগুলো পূরণ করতেই কলা এক অভিনব ফল।


এবার আসা যাক ওজনের কথায়। অতিরিক্ত ওজন নিয়ে চিন্তিত আমরা অনেকেই। তাহলে নির্দ্বিধায় খান কলা। কেননা এই কলাই আপনার ওজন কমাতে সাহায্য করবে। কলা নিয়মিত খেলে তার থেকে মানব শরীর ১২ শতাংশ পর্যন্ত ফাইবার পায়। কলায় ক্যালসিয়াম, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম পর্যাপ্ত পরিমাণে থাকায় ব্রেনের জন্যও তা বেশ উপকারি।


তবে একটি দিনের জন্য একটি কলাই একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য ঠিক। এর বেশি খেলে তা উপকারের বদলে অপকারই করবে। সকালে নাস্তার পর বা দুপুরে মধ্যাহ্ন ভোজনের পর কলা খাওয়া যায়। তবে কখনোই খালি পেটে বা রাতে এই ফলটি খাওয়া উচিৎ নয়। সূত্র: কলকাতা২৪/৭


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com