শিরোনাম
কানে পানি ঢুকলে কী করবেন?
প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৮, ২১:০৪
কানে পানি ঢুকলে কী করবেন?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাঁতার কাঁটতে গেলে বা ঝরনার নিচে গোসলের সময় অনেক ক্ষেত্রে হঠাৎ কানে পানি ঢুকে যায়। টের পেলেন কানের মধ্যে পানি ঢুকে গেছে। সেই মুহূর্তে হয়তো গুরুত্ব দিলেন না। ভাবলেন পানি এমনিতেই বেরিয়ে যাবে। কিন্তু দিন পার হলেও হয়তো পানি আটকে থাকলো কানের মধ্যে। এটা যথেষ্ট অস্বস্তির। তবে বেশি পরিমাণে পানি না ঢুকলে তেমন একটা সমস্যা হয় না।


কানের ভেতরের ওয়াক্স অল্প পরিমাণ পানি শোষণ করে নেয়। তবে কানে বেশি পরিমাণ পানি গেলে সমস্যা হতে পারে। যখন কানে পানি ঢুকবে তখন দেখা যায় কান বন্ধ হয়ে থাকছে, কানের মধ্যে অদ্ভুত শব্দও হচ্ছে। এই অস্বস্তিকর অবস্থা থেকে বের হতে চাইলে চেষ্টা করে দেখুন এই বিষয়গুলো-


প্রথমে মাথা কাত করে পানি বের করার চেষ্টা করুন


আপনার যে কানে পানি ঢুকেছে সেই দিকে মাথাটি কাত করুন। তারপর হাতের তালু কানের উপরে রাখুন এবং আস্তে আস্তে চাপ দিন। তবে জোরে জোরে চাপড় দেবেন না। চাপ দিয়ে হাতটি সরিয়ে নেবেন। এতে করে খানিকটা পানি বের হয়ে যেতে পারে। এভাবে বেশ কয়েকবার করে পুরো পানিটা বের করার চেষ্টা করুন।


নাকের ফুটো বন্ধ করে দেখুন


প্রথমে লম্বা করে শ্বাস নিন। এরপর হাতের দুই আঙুল দিয়ে নাকের ফুটো বন্ধ করুন। এখন এই বন্ধ নাক দিয়েই নিঃশ্বাস ফেলার চেষ্টা করুন, তবে আস্তে আস্তে। খুব জোরে বল প্রয়োগ করবেন না। সবসময় যেভাবে নিঃশ্বাস ফেলেন সেভাবে ফেলবেন। কানে শব্দ শুনতে পেলে বুঝবেন পানি বেরিয়ে গেছে।


কাত হয়ে বালিশ চাপা


আপনার যে কানে পানি ঢুকেছে সেই কানটি বালিশে চাপা দিয়ে শুয়ে থাকুন। তারপর যদি ঘুম এসে যায় তো ভালো। কারণ ঘুম ভাঙার পর দেখা যাবে কানের পানি বেরিয়ে গেছে।


চুইংগাম চিবাতে হবে


চুইংগাম বা যেকোনো কিছু চিবিয়ে খান, ভালো করে চিবাবেন। যে পাশের কানে পানি ঢুকছে, সেই পাশ দিয়ে চিবাবেন। কারণ খাবার চিবানোর সময় যে মুখে আর চোয়ালে যে নড়াচড়া হয়, সেটা বন্ধ কানকে খুলে দিতে পারে। এছাড়া হাই তুলেও দেখতে পারেন। তাতে কানের পানি বেরিয়ে বন্ধ কান খুলে যায় অনেক সময়ে।


হেয়ার ড্রায়ার


হেয়ার ড্রায়ার দিয়েও পানি বের করা যেতে পারে। এজন্য প্রথমে একদম কম ভলিউমে হেয়ার ড্রায়ার সেট করে নিন। তারপর কান থেকে ১০-১২ ইঞ্চি দূরে রেখে তাপ দিন। কানের পানির সমস্যা দূর হবে। তবে ভুলেও ড্রায়ার কানের কাছাকাছি নেবেন না।


অলিভ অয়েল


আমরা অনেক সময়েই দেখেছি যে, কানে পানি ঢুকলে সরিষার তেল কানের ভেতরে দিয়ে কিছুক্ষণ পর কান কাত করলে পানি আপনাআপনি বের হয়ে আসত। বিশেষ করে ছোটবেলায় এটি বেশি চোখে পড়তো। পদ্ধতিটি কার্যকর। সেক্ষেত্রে কানে সরিষার তেলের পরিবর্তে অলিভ অয়েল দিয়ে নেবেন। তিন/চার ফোঁটা অলিভ অয়েল কানে দিয়ে মিনিট দশেক রাখুন। এবার যে কানে পানি ঢুকেছে সে দিকে কাত হন। পানি বের হয়ে যাবে।


তোয়ালে


গরম পানিতে তোয়ালে বা পাতলা কাপড় ভিজিয়ে নিয়ে কানে ধরুন। ৩০ সেকেন্ড থেকে ১ মিনিট পর্যন্ত ধরে রাখুন। চার/পাঁচবার এভাবে করুন। এরপর যে কানে পানে ঢুকেছে সেদিকে কাত হয়ে শুয়ে পড়ুন। পানি শুকিয়ে যাবে বা বেরিয়ে যাবে কানের ভেতর থেকে।


এত কিছু করার পরও যদি পানি বের না হয় বা কান ভারী ভারী লাগে অথবা কানে শুনতে সমস্যা হয় তাহলে দেরি না করে চিকিৎসকের কাছে যান। অবহেলা করবেন না। চিকিৎসক আপনার কান পরীক্ষা করে দেখবেন পানি আছে কি না।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com