শিরোনাম
শরীর নিয়ে গল্প
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৭:২১
শরীর নিয়ে গল্প
ডা. চৌধুরী এস. এ. বেগ
প্রিন্ট অ-অ+

আমাদের শরীর যদি একটা ছোট্ট শহর হয় তবে এই শহরের প্রধান মাস্তান হচ্ছে কোলেষ্টেরল। এর আবার কিছু সাঙ্গপাঙ্গও আছে। তবে প্রধান সহযোগী ট্রাইগ্লিসারাইড। এদের কাজ হচ্ছে রাস্তায় রাস্তায় মাস্তানি করা। হৃৎপিন্ড হলো এই শহরের প্রাণকেন্দ্র। শহরের সব রাস্তাগুলো এসে মিশেছে প্রাণকেন্দ্রে ।


মাস্তানের সংখ্যা বেশি হলে কি হয় আপনারা সবাই জানেন। এরা সব রাস্তা ব্লক করে দিয়ে শহরের প্রাণকেন্দ্র অচল করে দেবে। আপনিও তখন পটল তুলবেন। না তুললেও মাস্তানদের ধর্মঘটে প্রায়ই আপনার প্রিয় শহরে এমন কিছু ঘটবে যে আপনি বেঁচেও মৃতপ্রায় হয়ে থাকবেন। বিয়ের হাতের রিং তখনও হয়ত হাতেই আছে, সাথে হার্টেও রিং পরতে হবে!


আমাদের শরীর নামক শহরে কি পুলিশ নেই, যারা মাস্তানদের ক্রসফায়ার করবে, অথবা জেলে ভরবে!


হ্যাঁ, আছে। তার নাম এইচ ডি এল।
ও পাড়ায় পাড়ায় মাস্তানী করা এসব মাস্তানকে রাস্তা থেকে তুলে এনে জেলে ভরে রাখে। জেলখানা চিনেন তো? লিভার বা কলিজা হলো জেলখানা । লিভার এই মাস্তানগুলোকে বাইল সল্ট (পিত্ত লবণ) বানিয়ে শহরের পয়ঃনিষ্কাশন লাইনের মাধ্যমে (পায়খানার সাথে) শহর থেকে বের করে দেয়।


খুব মজা লাগছে, এইচডিএল-কে বন্ধু বন্ধু লাগছে, তাই না?
পুলিশের ছোট ভাই লিটল ডি এল বা সংক্ষেপে এল ডি এল আবার রাজনীতিবিদ। সে লবিং করে জেলখানা থেকে কোলেষ্টেরল বা ট্রাইগ্লিসারাইডরুপী মাস্তানদের তুলে এনে আবার রাস্তায় বসিয়ে দেয়। তাদের মাতলামিতে পুরো শরীরে জ্যাম লেগে যায়। আর এলডিএল মুখ টিপে টিপে হাসে। এইচ ডি এল 'হায় হায়' করে দৌড়ে আসে। কিন্তু সে এলডিএল আর মাস্তানদের যৌথ শক্তির সাথে পেরে ওঠে না। পুলিশের সংখ্যা যত কমে মাস্তানরা ততই উল্লসিত হয়। শহরের পরিবেশ হয়ে ওঠে অস্বাস্থ্যকর।
এমন শহর কার ভালো লাগে বলুন?


আপনি মাস্তানদের কমিয়ে পুলিশ বাড়াতে চান?


তাহলে হাঁটুন। আপনার প্রতি কদমে এইচডিএল (পুলিশ) বাড়বে, এলডিএল (লবিং করা রাজনীতিবিদ) কমবে, মাস্তান (কোলেষ্টেরল) কমবে! আপনার শহর (শরীর) প্রাণচাঞ্চল্য ফিরে পাবে। আপনার প্রাণকেন্দ্র (হার্ট) মাস্তানদের অবরোধ (হার্ট ব্লক ) থেকে বাঁচবে।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com