জেনে নিন ডায়াবেটিসের কিছু লক্ষণ
প্রকাশ : ৩০ আগস্ট ২০১৮, ১৭:১৫
জেনে নিন ডায়াবেটিসের কিছু লক্ষণ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সারা দুনিয়ায় ডায়াবেটিস আজ মহামারীর রূপ নিয়েছে। এর বাইরে নেই বাংলাদেশও। নানা কারণে মানুষকে আক্রমণ করে এই নীরব ঘাতক। আর একবার কামড় দিলে আর রেহাই নেই। চিকিৎসাবিজ্ঞান এখনো অসহায় এর কাছে। তাই হানা দেয়ার আগে সাবধান হওয়া ভালো নয় কি? সুতরাং জেনে নিন ডায়াবেটিসের কিছু লক্ষণ -


০১. সারা দিন পরিশ্রমের পর ক্লান্ত হওয়া তো স্বাভাবিক। কিন্তু ঘুম থেকে উঠেও ক্লান্ত হয়ে পড়া বা সারা দিনই ঘুম-ঘুম ভাব, ক্লান্তি কিন্তু ভালো কথা নয়। দীর্ঘ দিন এমন হলে রক্ত পরীক্ষা করান। রক্তে শর্করার পরিমাণ বাড়লে এমন ক্লান্তি থাবা বসায়।


০২. চিকিৎসকদের মতে, প্রতি দিন গড়ে ১০০টা চুল পড়ে, আবার ১০০টা চুল গজায়। বর্ষাকালের আবহাওয়ার কারণে চুল পড়ার সংখ্যা খানিক বাড়ে। কিন্তু আপনার কি সারা বছরই অত্যধিক চুল পড়ছে? তাহলে সাবধান হোন। পরামর্শ নিন চিকিৎসকের। হতেই পারে, এই চুল পড়া ডায়াবেটিসের ইঙ্গিত।


০৩. রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে অনেক সময় শরীরে লাল, বাদামি বা হলদেটে দাগ দেখা যায়। একে চিকিৎসার পরিভাষায় ‘নেক্রোবায়োসিস লিপিডিক’ বলা হয়। ডায়াবিটিস হানা দেওয়ার আগে অনেকের শরীরেই এমন দাগ হয়। তেমন হলে সচেতন হোন এখনই।


০৪. ঘন ঘন তৃষ্ণা পাচ্ছে? মাঝরাতে জিভ শুকিয়ে গিয়ে ঘুম ভেঙে যাচ্ছে? এসব হলো রক্তে শর্করা বৃদ্ধির লক্ষণ। শর্করা শরীরে পানির চাহিদা বাড়ায়। ডায়াবেটিকদের ক্ষেত্রে রক্তে শর্করার মান বেড়ে গেলেও এমন উপসর্গ দেখা যায়। তাই সাবধান হতে হবে এমন হলেও।


০৫. অনেকক্ষণ তরল কিছু না খেলেও বারবার টয়লেটে ছুটতে হচ্ছে? কিছুতেই নিয়ন্ত্রণ করতে পারছেন না প্রস্রাব? এমন হলে সচেতন হোন। সঙ্গে প্রস্রাবের রং, গন্ধ ও কত বার তা হচ্ছে সেদিকেও নজর রাখুন। প্রস্রাবের রং হলদেটে কি? অনেক সময় প্রস্রাবের পর কমোডে বাসা বাঁধে পিঁপড়ে! এমন হলে দেরি না করে দ্রুত পরামর্শ নিন চিকিৎসকের।


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com