এসেছে রঙিন এক্স-রে, রোগ নির্ণয় হবে আরো সহজ
প্রকাশ : ২৬ জুলাই ২০১৮, ১৯:৫০
এসেছে রঙিন এক্স-রে, রোগ নির্ণয় হবে আরো সহজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চিকিৎসাবিজ্ঞানে রোগ নির্ণয়ের পদ্ধতি আরও এক ধাপ এগিয়ে গেল। এবার ত্রিমাত্রিক (থ্রি ডি), রঙিন এক্স-রে উদ্ভাবন করলেন বিজ্ঞানীরা। ২০ বছরের গবেষণায় এ সাফল্য অর্জন করেছেন সার্ন (ইউরোপিয়ান অর্গানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চ)-এর গবেষকরা।


মূলত কণাসন্ধানী প্রযুক্তিকে (পার্টিকল ট্র্যাকিং টেকনোলজি) কাজে লাগিয়ে এ উদ্ভাবন করেছেন তাঁরা। এর ফলে শরীরের ভেতরের অংশের ছবি আরও স্পষ্ট ও নির্ভুল হবে। কারণ, এ পদ্ধতিতে শরীরের কোষ, কলা, অঙ্গপ্রত্যঙ্গের ত্রিমাত্রিক ছবি পাওয়া সম্ভব হবে। এক্স-রে’র চালু পদ্ধতিতে শুধুই দ্বিমাত্রিক (বাই ডাইমেনশনাল বা টু-ডি) ছবি পাওয়া সম্ভব হয়।


এ প্রসঙ্গে একজন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, ‘‘সাদা-কালো ছবি ওঠায় অনেক সময়ই শরীরের ভেতরের প্রদাহ, রক্তজমা বা অস্বাভাবিক কোনো রং আমাদের চোখে ধরা পড়ত না। রঙিন এক্স-রে প্লেট হলে রোগ নির্ণয়ে অনেকটাই সুবিধা হবে।’’


এই গবেষণা নিয়ে সার্ন-এর গবেষকদলের প্রধান ফিল বাটলারের দাবি, আর কোনো যন্ত্রই এত নির্ভুল ছবি তুলবে না।


বিশেষ রঙিন এক্স-রে দেহের অস্থি, তরুণাস্থি ও পেশীগুলিকে আরও স্পষ্ট করে তুলে আঘাতের সঠিক উৎপাদনস্থল ও তার অবস্থা নির্ণয়ে সক্ষম হবে। এর মাধ্যমে টিউমারের উপস্থিতিও শনাক্ত করা যাবে।


সার্নের এই প্রযুক্তিকে বাণিজ্যিকভাবে কাজে লাগাচ্ছে নিউজিল্যান্ডের এক বহুজাতিক কম্পানি। তাদের সাহায্য করছে ইউনিভার্সিটি অব ওটাগো এবং ইউনিভার্সিটি অব ক্যান্টারবেরি। সূত্র : আনন্দবাজার


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com