বাংলাদেশে চিকিৎসা পদার্থবিদ্যার বিস্তার চান ড. জাকারিয়া
প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৮, ১৭:১৮
বাংলাদেশে চিকিৎসা পদার্থবিদ্যার বিস্তার চান ড. জাকারিয়া
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ক্যানসার চিকিৎসার এক অন্যতম গুরুত্বপূর্ণ উপায় রেডিওথেরাপি। এই থেরাপিপ্রক্রিয়া নিখুঁত ও কার্যকর করতে পদার্থবিদ্যার প্রয়োগ করা হয়। বিশেষ করে ক্যানসার রোগীর চিকিৎসার সময় পার্শ্বপ্রতিক্রিয়া কমাতে অনেকক্ষেত্রে রেডিওথেরাপি বেছে নেয়া হয়। বাংলাদেশি-জার্মান প্রফেসর ড. গোলাম আবু জাকারিয়া জার্মানির গ্যুমারসবাখ হাসপাতালে কর্মরত রয়েছেন।


বাংলাদেশ স্বাধীন হওয়ার কয়েক বছর পর সরকারি স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষা নিতে জার্মানি যান প্রফেসর জাকারিয়া। সেসময় তিনি চিকিৎসা পদার্থবিদ্যার প্রতি আগ্রহী হন। জার্মানিতে তখন এই বিষয়টি নতুন। ফলে তাঁকে এই বিষয়ে শিক্ষা গ্রহণে অনেক বেগ পেতে হয়েছে।


তবে একসময় সফল হন জাকারিয়া। তবে শুধু জার্মানিতে এই বিষয়ে চাকরি করেই ক্ষান্ত হননি তিনি, বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়েও চালু করেছেন চিকিৎসা পদার্থবিদ্যা বিভাগ। তিনি চান, তাঁর মাতৃভূমিতে ক্যানসার নিরাময়ে রেডিওথেরাপির ব্যবহার সহজলভ্য হোক।


জার্মানিতে নিজের কেরিয়ার গড়ার পাশাপাশি বাংলা সাহিত্যকে জার্মানদের কাছে পরিচিত করতে উদ্যোগী হয়েছেন এই প্রফেসর। তাঁর সংগঠন ‘বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্র' একাধিক বাঙালি কবি-সাহিত্যিকের ওপর জার্মান ভাষায় বই প্রকাশ করেছে। এছাড়া বাংলাদেশে একাধিক স্কুল ও চিকিৎসালয়ও গড়েছেন তিনি। দেশপ্রেমী এই মানুষটির অবসর সময় কাটে মানবসেবায়। সূত্র ডয়চে ভেলে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com