''ডাউন সিনড্রোম ব্যক্তি সমাজের বোঝা নয়''
প্রকাশ : ২১ মার্চ ২০১৮, ১৮:৩৬
''ডাউন সিনড্রোম ব্যক্তি সমাজের বোঝা নয়''
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডাউন সিনড্রোম কোনো রোগ বা অক্ষমতা নয়, এটি শরীরের একটি জেনেটিক পার্থক্য (ভিন্নতার মাত্রা) এবং ক্রোমোজোমের একটি বিশেষ অবস্থা। এই লক্ষণ নিয়ে জন্ম নেয়া শিশুরা নির্বোধ নয়, বরং কিছুটা ভিন্ন রকমের। মূলত জন্মগত একটি ত্রুটির কারণে এসব শিশু জন্ম নেয়। ডাউন সিনড্রোম ব্যক্তিদের বিশেষ কোনো চাহিদা নেই। তারা সমাজের বোঝাও নয়। সঠিক যত্ন, পুষ্টিকর খাবার, স্পিচ, ল্যাংগুয়েজ ও ফিজিক্যাল থেরাপি দিলে তারা অন্য স্বাভাবিক শিশুর মতো পড়ালেখা করে স্বনির্ভর হতে পারে। সেজন্য দরকার বন্ধুত্ব আর ভালোবাসা তথা বাড়তি একটু যত্ন। এ ব্যাপারে সবাইকে সচেতন হতে হবে।


১৩ তম বিশ্ব ডাউন সিনড্রোম দিবস উপলক্ষে ২১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শোভাযাত্রা শেষে ছাত্র-শিক্ষক মিলনায়তনে (টিএসসি) আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগ, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটাল ও আমদা বাংলাদেশের যৌথ আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. হাকিম আরিফের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, কলা অনুষদের ডিন অধ্যাপক প্রফেসর ড. এম. আবু মো. দেলোয়ার হোসেন, ভূ-তত্ব ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ডিন প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের চেয়ারম্যান সরদার এ. রাজ্জাক, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটালের চেয়ারম্যান অধ্যাপক সরদার এ. নাঈম প্রমূখ।


অনুষ্ঠানে ডাউন সিনড্রোম বিষয়ে সচেতনতা সৃষ্টিতে বিশেষ অবদান রাখায় ৮ জন বিশিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। সম্মাননাপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো, চ্যানেল আই, কাফকো, বিএসআরএম। ব্যক্তি পর্যায়ে সম্মাননা পেয়েছেন চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক মাহফুজুল হক চৌধুরী, জাপান বাংলাদেশ হসপিটালের প্রয়াত পরিচালক মাহবুবুল আলম বাবু (মরণোত্তর), আরটিভির ক্রিয়েটিভ ডিরেক্টর সৈয়দা মুনিরা ইসলাম, কালের কণ্ঠ’র সহ-সম্পাদক আতাউর রহমান কাবুল, ইনডিপেনডেন্ট পত্রিকার সিনিয়র রিপোর্টার ফয়সাল মাহবুব।


অনুষ্ঠানে ‘দি ডাউন সিনড্রোম ভয়েস’ নামে একটি নিয়মিত ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করা হয়। দেয়া হয় পুষ্টিবিদ কর্তৃক শিশুদের বিনামূল্যে স্বাস্থ্য পরামর্শ। শেষে ছিলো ডাউন সিনড্রোম শিশুদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com