বিএসএমএমইউ'র প্রথম নারী উপ-উপাচার্য ডা. সাহানা আখতার
প্রকাশ : ০৭ মার্চ ২০১৮, ২০:০৪
বিএসএমএমইউ'র প্রথম নারী উপ-উপাচার্য ডা. সাহানা আখতার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রথমবারের মতো নারী উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়টির শিশু বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান।


মঙ্গলবার রাষ্ট্রপতি ও চ্যান্সেলর তাকে তিন বছরের জন্য নিয়োগ প্রদান করেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপ-সচিব শাহ আলম মুকুল স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। তিনি এ বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য (শিক্ষা)-এর শূন্য পদে নিযুক্ত হয়েছেন।


এদিকে নবনিযুক্ত উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান আজ বুধবার দায়িত্ব গ্রহণ করে অফিসে যোগ দিয়েছেন।


অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান ঢাকায় জন্মগ্রহণ করেন। তিনি কামরুন্নেসা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং হলিক্রস কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর তিনি ১৯৮২ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস, ১৯৯০ সালে তিনি এফসিপিএস (শিশু) এবং ১৯৯৫ সালে যুক্তরাজ্য থেকে মেডিকেল এডুকেশনে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।


ডা. সাহানা ১৯৯১ সাল থেকে চিকিৎসা শিক্ষা, চিকিৎসাসেবা ও গবেষণার সাথে জড়িত। দেশি ও বিদেশি বিভিন্ন জার্নালে তার শতাধিক গবেষণাপত্র প্রকাশিত হয়েছে এবং থিসিস গাইড হিসেবে তিনি ৩০টিরও বেশি এম. ডি এবং এফ.সি.পি.এস গবেষণা কাজ তত্ত্বাবধান করেছেন।


উল্লেখ্য, ডা. সাহানা বাংলাদেশে মেডিকেল শিক্ষা কার্যক্রমের নতুন সংযোজন ওএসসিই এবং স্ট্রাক্টেড কোর্স কারিকুলামের রূপকার। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মানের গ্রাজুয়েট নার্সিং বিভাগ চালু করেন। তিনি বাংলাদেশে শিশু রিউমাটোলজির অগ্রদূত।


বিশিষ্ট শিশু রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সাহানা আখতার রহমানের স্বামী বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আতিউর রহমান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন।


বিবার্তা/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com