ভালো ঘুম মানেই অতিরিক্ত সময় নয়
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৪৯
ভালো ঘুম মানেই অতিরিক্ত সময় নয়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মানুষের জীবনের অপরিহার্য একটা অংশ হলো পরিমিত ঘুম। অথচ বর্তমান সময়ে শত কাজের ভিড়ে ঘুমের সময়কে কমাতে কমাতে আমরা অনেকেই নিয়ে এসেছি প্রায় শূন্যের কোঠায়। নিদ্রাহীন রাত কাটাতে কাটাতে যখন দেখি আর শরীর চলছে না শুধু তখনই শরীরটাকে একটু ছুটি দেই। আবার ঘুম থেকে উঠে শুরু হয় আমাদের ব্যস্ত জীবন।


এ তো গেলো কম ঘুমের ব্যাপার। প্রয়োজনের অতিরিক্ত ঘুমালেও একই অবস্থা হয় অর্থাৎ আমাদের স্বাস্থ্যর অবস্থা খারাপ হয়, কারণ বেশি ঘুমানো মানেই যে ভালো ঘুম হচ্ছে তা কিন্তু নয়! খাদ্যভ্যাস এবং ব্যায়ামের মতই ঘুমের অভ্যাসটাও আমাদের স্বাস্থ্য রক্ষার জন্য অত্যান্ত প্রয়োজনীয়।


একটা ভাল ঘুম কতই না আরামের। ঘুম কম হলে তা শরীরের জন্য ক্ষতিকর। আবার ঘুম বেশি হলেও তা শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। ঘুম কম হলে শরীরে যেমন সমস্যা সৃষ্টি হয়, তেমনি বেশি ঘুম হলেও যে সুস্থ থাকবেন, এমনটা নয়।


কেউ আবার অতিরিক্ত ঘুমের ট্যাবলেট সেবন করে ঘুমানো ক্ষতিকর। প্রাপ্তবয়স্ক একজন মানুষের ক্ষেত্রে ২৪ ঘন্টার মধ্যে ৬-৭ ঘণ্টা ঘুমই যথেষ্ট। তার থেকে কম কিংবা বেশি ঘুম হলেই বিপদ হতে পারে। দেখা দিতে পারে বিভিন্ন শারীরিক সমস্যা। প্রয়োজনের অতিরিক্ত ঘুম হলে সারাদিন ঝিমুনি কিংবা ক্লান্তি ভাব দেখা দিতে পারে।


সম্প্রতি কোরিয়ান একদল চিকিৎসক অতিরিক্ত ঘুম নিয়ে বেশ কয়েকজন পুরুষ-নারীর উপর সমীক্ষা চালিয়েছিলেন। সমীক্ষা থেকে জানা গেছে, বেশিমাত্রায় ঘুমোলে হৃদরোগেও বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়।


বেশি ঘুমানোর ফলে ওজন মারাত্মক ভাবে বেড়ে যেতে পারে। ওই কোরিয়ান চিকিৎসকদের দাবি, বেশি ঘুমানোর ফলে ওজন ২৫ কেজি পর্যন্ত বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে!


চিকিৎসকদের মতে, অতিরিক্ত ঘুমানো আসলে একটি রোগ। হাইপারসমনিয়া নামে এই রোগের ফলে ডায়াবেটিস, স্থূলতা, শরীরের বিভিন্ন অংশে ব্যথা হয়। অনেকে শোয়ার আগে ঘুমোনোর ওষুধ খান। এতেও ঘুম দীর্ঘায়িত হয়ে বিভিন্ন রকম শারীরিক সমস্যার সৃষ্টি হয় বলে জানা গেছে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com