অ্যালকোহল স্টেম সেলের ডিএনএ নষ্ট করে, ক্যান্সারের ঝুঁকি বাড়ে
প্রকাশ : ০৬ জানুয়ারি ২০১৮, ১০:১৪
অ্যালকোহল স্টেম সেলের ডিএনএ নষ্ট করে, ক্যান্সারের ঝুঁকি বাড়ে
স্বাস্থ্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

অ্যালকোহল পানের কারণে মানুষের শরীরের স্টেম সেলের ডিএনএ (ডাইঅক্সিরাইবনিউলিক এসিড) বিনষ্ট হয়ে ক্যান্সার হতে পারে। নতুন এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে।


ব্রিটিশ বিজ্ঞানী ইদুরের উপর গবেষণা করে দেখতে পান, অ্যালকোহল পান করার ফলে শরীরে এক ধরনের বিষক্রিয়া সৃষ্টি হয়। বিষের কণা শরীরের রক্তের স্টেম সেলের ডিএনএ ক্ষতিগ্রস্ত করে এবং তা ধ্বংস করে দিতে পারে।


‘জার্নাল ন্যাচার’-এ প্রকাশিত এ গবেষণায় দেখা যায় যে, দশ দিন ধরে এক নাগাড়ে পাতলা অ্যালকোহল একটি ইদুরকে খাবারের পর সে আর নতুন করে শরীরের মাঝে নতুন রক্ত সঞ্চালন করতে পারে না। এর ফলে দেখা যায় শরীরের ডিএনএ আর সক্রিয়ভাবে কাজ করতে পারছে না।


যখন রক্তের ক্ষুদ্র কনিকাগুলো স্বাভাবিকভাবে কাজ করতে পারে না তখন ক্যান্সারের আকারে তা মুখ, ঠোট, স্তন ও খাদ্যনালীতে ছড়িয়ে পরে। শরীরের দুইস্তর বিশিষ্ট প্রতিরক্ষা ক্ষেত্র এই ক্ষতি রোধ করতে সক্ষম।


প্রথম প্রতিরক্ষা স্তর হলো এলিজাহেড নামক এনজাইম ডিহাইড্রোজেনেজ ২ (এএলডিএইচ-২), যে শরীরের রক্তের ক্ষুদ্র কনিকার ক্ষতি রোধ করে এবং দ্বিতীয় হলো ডিএনএর ক্ষতি রোধ করে।


গবেষণায় দেখা যায়, এলডিএইচ-২ এর অভাবে একটি ইদুর অন্যর চেয়ে চারবার শারীরিকভাবে ক্ষতির সম্মুখীন হয়।


বিশ্বের জনসংখ্যার ৮ ভাগ, যাদের অধিকাংশ পূর্ব এশিয়ার দেশগুলোর বাসিন্দা তারা এএলডিএইচ-২ এর ঘাটতি নিয়ে জন্মগ্রহণ করে থাকে। সূত্র: সিনহুয়া


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com