শিরোনাম
ঢাকায় প্রায় ৪০ শতাংশ সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা পায় না
প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৭, ১১:৫৩
ঢাকায় প্রায় ৪০ শতাংশ সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা পায় না
স্বাস্থ্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও মঙ্গলবার পালিত হয়েছে ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা’ দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ছিল‘স্বাস্থ্য আমার অধিকার, অধিকারের জন্য জাগো’।


দিবসটি উপলক্ষে মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের হেলথ ইকোনমিক্স ইউনিটের পক্ষ থেকে রাজধানীর শাহবাগ মোড় থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়। র‍্যালিটি শাহবাগ থেকে কলা ভবনের সামনে এসে শেষ হয়। এছাড়া দিবসটি উপলক্ষে পাবলিক হেলথ ফাউন্ডেশন অব বাংলাদেশ জাতীয় প্রেসক্লাবে এক সেমিনারের আয়োজন করে।


এ উপলক্ষ ১১টি দেশের ইউএইচসি অর্জন পরিস্থিতি নিয়ে প্রবন্ধ প্রকাশ করা হয়েছে। ‘মুভিং টুওয়ার্ডস ইউনিভার্সাল হেলথ কাভারেজ: লেসনস ফরম ১১ কান্ট্রি স্টাডিজ’ শীর্ষক ওই প্রবন্ধে বলা হয়েছে, বাংলাদেশে খুব কম মানুষ সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষার আওতায় রয়েছে।


এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউটের পরিচালক ড. সৈয়দ আব্দুল হামিদ বলেছেন, ঢাকার ৩৫ থেকে ৪০ শতাংশ মানুষ সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা পাচ্ছে না। তাই গত ৫ বছর ধরে ইউএইচসি শহর, নগর, গ্রাম থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলে সবার মাঝে স্বাস্থ্য সেবা নিশ্চিতে কাজ করছে।


একই বিষয়ে জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদের আহ্বায়ক ডাক্তার ফায়জুল হাকিম বলেন, জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হলে এ খাতে বাজেট বরাদ্দ বাড়াতে হবে এবং নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত বাসস্থানের ব্যবস্থা করতে হবে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে সরকারের কমিউনিটি ক্লিনিক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। কিন্তু সেখানে হেলথ কেয়ার প্রোভাইডার, হেলথ এসিসটেন্টদের শিক্ষাগত যোগ্যতা অনুসারে কোয়ালিটি সেবা দিতে পারছে না। স্বাস্থ্যখাতে বিনিয়োগ বৃদ্ধির পাশাপাশি অপচয় ও দুর্নীতি কমানোর পরামর্শ দিয়েছে সংস্থাটি।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com