শিরোনাম
খাবারের সঙ্গে আচার কি পুষ্টিকর?
প্রকাশ : ২৭ মে ২০১৭, ১৬:০৬
খাবারের সঙ্গে আচার কি পুষ্টিকর?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিভিন্ন উপাদান দিয়ে আচার তৈরি করা যায়। যেমন- চালতা, আম, জলপাই, বড়ই ইত্যাদি। ভাত, ডাল, পাঁপড় ভাজার সঙ্গেই হোক বা রুটি তরকারির সঙ্গে, এসব আচার সব সময়ই খাবারের স্বাদ বাড়ায়। তবে শুধু স্বাদ নয়, খাবারের সঙ্গে আচার খাওয়ার রয়েছে পুষ্টিগুণও।


ভাবছেন কী ভাবে সম্ভব? আচার মানেই তো তেলে-ঝালে এক মুখরোচক খাবার। সেই সঙ্গে লবণও বেশি থাকে। তাই রোগা হতে চাইলে এই খাবার সবার আগে রান্নাঘর থেকে সরিয়ে ফেলা জরুরি। কিন্তু না, খাবারের সঙ্গে দই, আচার খাওয়া ছেড়ে দিলে চলবে না।


বিশেষজ্ঞদের মতে, বেশির ভাগ আচার তৈরি করতে যেহেতু আঁচে বসানোর প্রয়োজন হয় না, তাই সবজির পুষ্টিগুণ পুরোমাত্রায় বজায় থাকে। আবার আচার তৈরিতে ব্যবহৃত ভিনিগার হজমেও সাহায্য করে। দোকান থেকে কেনা আচারে তেল বেশি থাকলেও বাড়িতে আচার বানানোর সময় তেল, মশলার পরিমাণ নিয়ন্ত্রণে করতে পারবেন। যে কোনো মরসুমেই টাটকা আম, রসুন ব্যবহার করে বাড়িতে বানিয়ে রাখতে পারেন আচার।


আজকাল ব্যস্ত সময়ে অনেকেই আচার বানানো ঝক্কি মনে করেন। অথচ খুব সহজেই বানিয়ে ফেলা যায় আচার। আগে শীতকালে পানি আর লেবু দিয়েই বাড়িতে বানানো হতো টক, মিষ্টি স্বাদের দারুণ আচার। এমনকি রসুন, গোটা সর্ষে, কালো জিরে দিয়েও বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু আচার। সহজে বানানো যায় লেবুর আচারও। এটি খুব পুষ্টিকরও।


কীভাবে বানাবেন
প্রেশার কুকারে লেবু ও পানি সিদ্ধ করুন। যতক্ষণ না লেবুর খোসা নরম হচ্ছে ততক্ষণ সিদ্ধ করতে থাকুন। সিদ্ধ হয়ে গেলে লেবু টুকরো করে কেটে এতে লবণ, হলুদ গুঁড়ো মিশিয়ে কিছুক্ষণ জাল দিন। লবণ জারানো লেবুর মধ্যে চিনি দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না গলে যাচ্ছে। সব শেষে মরিচ গুঁড়ো মেশান। কাচের বোতলে ভরে রেখে দিন।


এই আচার হয়তো কেনা আচারের মতো বেশি দিন রেখে খেতে পারবেন না। কিন্তু লেবুর আচার যেমন পুষ্টিকর, তেমনই গরমে হজমেও সাহায্য করবে।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com