শিরোনাম
বিশ্ব ফিস্টুলা দিবস আজ
প্রকাশ : ২৩ মে ২০১৭, ০৫:৩০
বিশ্ব ফিস্টুলা দিবস আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্ব ফিস্টুলা দিবস আজ। আশা, আরোগ্য আর আত্মমর্যাদা সবার জন্য' প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব ফিস্টুলা দিবস।


ফিস্টুলা এশিয়া ও আফ্রিকার ৫০টির মতো দেশসহ বাংলাদেশের নারীদের জন্যও বড় সমস্যা হয়ে আছে। সর্বশেষ এক সমীক্ষা অনুসারে ২০০৩ সালে বাংলাদেশে ফিস্টুলায় আক্রান্ত নারী ছিল প্রায় ৭১ হাজার। আর প্রতিবছর নতুন দুই হাজার নারী ওই রোগে আক্রান্ত হয়ে থাকে। সে হিসেবে গত ১৩ বছরে আরো প্রায় ২৬ হাজার রোগী যুক্ত হয়েছে ওই তালিকায়।


বিশেষজ্ঞরা জানান, ফিস্টুলা হলো নারীদের এমন একটি রোগ, যা হলে কোনো নারীর সন্তান প্রসবের পথ দিয়ে প্রস্রাব বা পায়খানা বা উভয়ই ঝরতে থাকে সারাক্ষণ। মূলত বাধাগ্রস্ত প্রসব থেকেই সাধারণত ফিস্টুলার সৃষ্টি হয়। ফিস্টুলায় আক্রান্তরা পরিবার ও সমাজ থেকে একধরনের প্রত্যাখ্যাত অবস্থার শিকার হয়।


বিশ্ব ফিস্টুলা দিবস উদযাপন উপলক্ষে আজ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল মিলনায়তনে আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। এ ছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে দেশব্যাপী কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে ফিস্টুলা সেবা কার্যক্রমের আনুষ্ঠানিক সূচনা করা হবে।


এর আগে গত কয়েক দিনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ফিস্টুলা সেন্টার, প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ, প্রেস অ্যান্ড ইনফরমেশন ডিপার্টমেন্ট, অবসটেট্রিক্যাল অ্যান্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশসহ গণমাধ্যমকর্মীদের নিয়েও ফিস্টুলা সম্পর্কে অবহিতকরণ সভা হয়। ইউএসএআইডির অর্থায়নে এনজেন্ডারহেলথের ফিস্টুলা কেয়ার প্লাস প্রকল্প এ আয়োজন করে।


বিবার্তা/সোহেল/পলাশ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com