শিরোনাম
ফারার পার্ক হাসপাতালে সবচেয়ে ছোট কার্ডিয়াক পেসমেকার
প্রকাশ : ২১ মে ২০১৭, ১২:২২
ফারার পার্ক হাসপাতালে সবচেয়ে ছোট কার্ডিয়াক পেসমেকার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিঙ্গাপুরের অন্যতম আধুনিক স্বাস্থ্যসেবা প্রদানকারী হাসপাতাল ফারার পার্ক ৭৬ বছর বয়সী চীনা পুরুষ রোগির মধ্যে বিশ্বের সবচেয়ে ছোট পেসমেকার মেডট্রোনিক মিকরা ট্রান্সক্যাথেটার পেসিং সিস্টেম (টিপিএস) সফলভাবে সংস্থাপন করেছে। এই ছোট এবং লীডলেস ডিভাইসটি খুবই কম কষ্টদায়ক পদ্ধতিতে সংস্থাপন করা হয়।


সিঙ্গাপুরের হাতে গোনা কয়েকজন ডাক্তার এই অত্যাধুনিক ডিভাইসটি সংস্থাপন করতে প্রশিক্ষিত। ড. রুথ কাম নেতৃত্বাধীন এফপিএইচ দল হাসপাতালের কার্ডিওভ্যাসকুলার সুইটে (সিভিএস) ওই রোগির অস্ত্রপোচার সম্পন্ন করেন।


ড. রুথ কাম বলেন, ‘এই অত্যাধুনিক ডিভাইসটি সচরাচর পেসমেকার সংস্থাপনের মতো নয়। পেসমেকার সংস্থাপনে ২০ বছরেরও বেশি সময়ের মধ্যে এই প্রথমবার আমি কোনো তার ছাড়াই একটি পেসমেকার সংস্থাপন করেছি। পুরো পদ্ধতিটি (ব্যাটারি, সার্কিট্রি এবং তার) একটি ক্যাপসুল আকারের ডিভাইসে সঙ্কুচিত হয়েছে, যা ভলিউমের এক দশমাংশ। এই পদ্ধতিটি খুবই সংক্ষিপ্ত এবং রোগি মনেই করতে পারবেন না যে তার ভেতরে একটি পেসমেকার রয়েছে।’


প্রযুক্তিবিদ, রেডিওগ্রাফার এবং বিশেষত নার্সদের নিয়ে গঠিত সিবিএস দল, এই কার্যক্রমে তাদের নির্ধারিত ভূমিকা পালনের জন্য প্রশিক্ষিত। ডাক্তার অপারেশন চলাকালে নিরবিচ্ছিন্ন টিম ওয়ার্ক নিশ্চিত করতে তাদের এই প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া এবং হাতে-কলমে প্রশিক্ষণ নিশ্চত করা হয়।


এফপিএইস-এ কার্ডিওভ্যাসকুলার কার্যক্রমের জন্য তিনটি আলাদা অপারেটিং থিয়েটারে একটি সমন্বিত সুবিধা রয়েছে। অপারেটিং রুম ‘এ’ একটি সমন্বিত ক্যাথারাইজেশন ল্যাবরেটরি এবং হাইব্রিড অপারেটিং থিয়েটার। এই কার্যক্রম চলাকালে ডিভাইসটি সংস্থাপনের সময় উচ্চ রেজ্যুলেশন ছবি ধারণের জন্য নিয়মিত ফ্লুরোসকপি ব্যবহৃত হয়। যদি জরুরি কোনো কিছু ঘটে, রোগিকে একটি সম্পূর্ণ কার্যকরী অপারেটিং থিয়েটারে নেওয়া হবে।


ফারার পার্ক হসপিটালের সিইও ডা. তিমোথি লো বলেন, ‘অত্যাধুনিক কৌশল এবং কর্মপদ্ধতির জন্য আমাদের কার্ডিওভাসকুলার দল নিয়মিত প্রশিক্ষণ গ্রহণ করেন। আমরা আনন্দিত যে, আমাদের সেবার মান এবং ক্লিনিক্যার দল আমাদের রোগিকে অত্যাধুনিক মেডিকেল বিজ্ঞানের সেবা দিতে সক্ষম হয়েছে।’


ফারার পার্ক হসপিটাল সর্ম্পকে বিস্তারিত জানতে ভিজিট করুন- http://www.farrerpark.com/hospital/Pages/Home.aspx এই ঠিকানায়।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com